দাম বাড়লো ২৪ ওষুধের

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিবরা ইনফিউশন লিমিটেডের ২৪ ধরনের ওষুধের মূল্য বাড়ানো হয়েছে। মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে ওষুধ প্রশাসন অধিদফতরের মুখপাত্র ও পরিচালক আইয়ুব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২৪টি ওষুধের মূল্য প্রায় ৫ থেকে ১০ শতাংশ বৃদ্ধি করে পুনঃনির্ধারণ করা হয়েছে। টেকনিক্যাল সাব কমিটির সুপারিশের ভিত্তিতে মূল কমিটি এটা পুনঃনির্ধারণ করে দিয়েছে। তারা বলেছিলো, বর্তমানে কাঁচামালের মূল্যসহ অন্যান্য খরচ বিবেচনা করে আমাদের সার্বিক নীতিমালা অনুসরণ করেই সর্বনিম্ন মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২৪ ধরনের ওষুধ প্রস্তুত করে লিবরা ইনফিশন লিমিটেড। বাংলাদেশে এ ওষুধ আর কোনো কোম্পানি উৎপাদন করে না। ফলে বাধ্য হয়ে বেশি দামে এসব ওষুধ কিনতে হবে।

লিবরা কোম্পানির ৫০০ মিলির কলেরা স্যালাইনের দাম আগে ছিলো ৬১ টাকা। বর্তমানে দাম বাড়িয়ে ৭২ টাকা করা হয়েছে। একই কোম্পানির ১০০০ মিলির কলেরা ৮৮ টাকার স্যালাইন ৯৮ টাকা করা হয়েছে। ২০০০ মিলির ১১৩ টাকার কলেরা স্যালাইন ১২২ টাকা, ৫০০ মিলির হাপটসম্যান সলিউশন ৭৭ টাকা থেকে বাড়িয়ে ৮২ টাকা, ৯৫ টাকার ১০০০ মিলির হাটসম্যান ১০৫ টাকা, ৫৫ টাকার ৫০০ মিলির হাটসম্যান প্লাস ৬৬ টাকা, ৭১ টাকার ১০০০ মিলির হাটসম্যান ৮০ টাকা, .০৯% সোডিয়াম ক্লোরাইডের দাম ছিলো ৬৪ টাকা, তা ৬৬ টাকা, ৭৪ টাকারটি ৮০ টাকা, ৮৯ টাকারটি ১০০ টাকা, ১০২টাকারটি ১১৫ টাকা, ১০% ৮০ টাকার ডেক্সট্রোজ ৯০ টাকা, ৯৮ টাকারটি ১০৫ টাকা, ৭০ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ক্লোরাইড ৮০ টাকা, ৯৩ টাকারটি ১০৭ টাকা, ৬৬ টাকার ২৫ ডেক্সট্রোজ ৭৫ টাকা, ৭৮ টাকারটি ৮২ টাকা, ৯৩ টাকার ৫% ডেক্সট্রোজ ১০৫ টাকা, ৬৬ টাকার ডেক্সট্রোজ প্লাস সোডিয়াম ৭২ টাকা, ৭৮ টাকারটি ৮৫ টাকা, ৮৬ টাকারটি ৯০ টাকা, ৭৮ টাকারটি ৮২ টাকা, ৯৩ টাকারটি ১০০ টাকা করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, দফায় দফায় ওষুধের মূল্য বৃদ্ধি চিকিৎসা সেবার ওপর ব্যাপক প্রভাব পড়বে। দেশে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে ওষুধের মূল্য বৃদ্ধি ক্রেতাদের ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে।

স্বাআলো/এস