আত্মসমর্পণকারী ১০১ ইয়াবা কারবারির মামলার রায় আজ

কক্সবাজারের টেকনাফে আত্মসমর্পণকারী ১০১ জন ইয়াবা কারবারির বিরুদ্ধে দায়ের করা পুলিশের দুই চাঞ্চল্যকর মামলার রায় আজ বুধবার (২৩ নভেম্বর)। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইলের আদালতে আজ এ মামলার রায় ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

আদালত সূত্র থেকে জানা গেছে, ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি টেকনাফ পাইলট হাইস্কুল মাঠে ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেন। আত্মসমর্পণের পর তাদের কাছ থেকে ৩ লাখ ৫০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট এবং ৩০টি দেশীয় অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়েছে। এই মর্মে উল্লেখ করে আত্মসমর্পণকারীদের বিরুদ্ধে টেকনাফ মডেল থানায় মাদক ও অস্ত্র আইনে তৎকালীন ওসি (তদন্ত) এবি এম এস দোহা পৃথক দুটি মামলা করেন।

এদিকে মামলায় রাষ্ট্রপক্ষে ২১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ ও আসামিদের পক্ষে সাক্ষীদের জেরা করা হয়। আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষা ফলাফল যাচাই, আসামিদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়াসহ মামলাটি বিচারিক কার্যক্রম শেষ হয়েছে।

পাবলিক প্রসিকিউটর ফরিদুল আলম জানান, মামলার এক আসামি কারাগারে মৃত্যুবরণ করায় আগামী ২৩ নভেম্বর ১০১ জনের বিচারকার্য অনুষ্ঠিত হবে। তবে ১৪ ও ১৫ নভেম্বর এই মামলার সাফাই, সাক্ষ্য ও যুক্তিতর্ক হয়েছে। এরপর আদালত আগামী ২৩ নভেম্বর রায়ের জন্য দিন ধার্য করেন। এ সময় আদালতে উপস্থিত ১৮ আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

তিনি জানান, গত ১৪ নভেম্বর এই মামলায় টেকনাফ পৌরসভার জালিয়াপাড়ার সাংবাদিক গিয়াস উদ্দিন ভুলু ও একই উপজেলার বাহারছরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা আজিজ উদ্দিন সাফাই সাক্ষ্য দিয়েছেন। এরপর একই দিন আংশিক যুক্তিতর্ক হয়। তবে মঙ্গলবার ১৫ নভেম্বর অবশিষ্ট যুক্তিতর্ক সম্পন্ন করে বুধবার রায়ের দিন ধার্য করেন আদালত।

আলো/এসএস

.

Author
জেলা প্রতিনিধি, কক্সবাজার