মাগুরায় দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

মাগুরা জেলা প্রশাসকের কার্যালয়ের বিজয় চত্বরে আজ বুধবার (২৩ নভেম্বর) সকালে দুই দিনব্যাপী (২৩-২৪ নভেম্বর) ডিজিটাল উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর।

মাগুরা জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাহাদাত হোসেন মাসুদ, সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল হালিম, সিভিলে সার্জন ডা. শহীদুল্লাহ দেওয়ান, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল প্রমুখ।

অ্যাড. সাইফুজ্জামান শিখর বলেন, প্রযুক্তিবান্ধব নানা উদ্ভাবনের মাধ্যমে নাগরিক জীবনকে আরো সহজ, সমৃদ্ধ এবং স্মার্ট করে গড়ে তুলতে সারাদেশের উদ্ভাবকদের উদ্ভাবনী সক্ষমতা দেশের প্রয়োজনে কাজে লাগাতে দেশব্যাপী আয়োজন করা হচ্ছে ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সরকার প্রতিনিয়ত বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে চলেছে।

মাগুরা জেলা প্রশাসন আয়োজিত এ মেলায় সরকারি দফতরসমূহের অংশগ্রহণে মেলা প্রাঙ্গণ হতে নাগরিকবান্ধব ডিজিটাল সেবা প্রদানের ব্যবস্থা থাকবে। পাশাপাশি সেবা প্রদান প্রক্রিয়া অবহিতকরণ, উন্নয়ন এবং সেবা সম্পর্কে নাগরিকদের মতামত গ্রহণের ব্যবস্থা রাখা হয়েছে। মেলায় সেবা প্রদানকারী অফিস ও প্রতিষ্ঠনসমূহের ৪৪টি দফতর অংশগ্রহণ করছে এবং সেরা তিনটি দফতরকে পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও স্থানীয় উদ্ভাবকদের উদ্ভাবন ও স্টার্টআপ প্রদর্শন এবং জাতীয়ভাবে বাস্তবায়নযোগ্য উদ্ভাবনী বিষয়সমূহ মেলায় প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হবে। মেলা চত্বরে উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্টআপ, ডিজিটাল সেবা, হাতের মুঠোয় সেবা ও শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান নামে বিষয়ভিত্তিক চারটি প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে।

স্বাআলো/এসএস

.

Author
লিটন ঘোষ জয়, মাগুরা
জেলা প্রতিনিধি