ফেল মেসি, এবার একই দিনে প্রথম পরীক্ষায় নামছেন রোনাল্ডো ও নেইমার

লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেইমার… এবারের বিশ্বকাপে সবার নজর এই তিন তারকার দিকে। মেসি জানিয়ে দিয়েছেন, এটাই তার শেষ বিশ্বকাপ। রোনাল্ডো বা নেইমার সেটা না বললেও মনে করা হচ্ছে, এরপরে আর বিশ্বকাপের মঞ্চে নাও দেখা যেতে পারে দুই জনকে। বিশ্বকাপের তৃতীয় দিনে নেমেছিলেন মেসি। নিজে গোল করলেও আর্জেন্টিনাকে জেতাতে পারেননি। এবার একই দিনে খেলতে নামছেন রোনাল্ডো ও নেইমার। তারা কি পাশ করতে পারবেন পরীক্ষায়?

প্রথম ম্যাচে ঘানার মুখোমুখি পর্তুগাল। এমন একটি সময়ে রোনাল্ডো খেলতে নামছেন যখন তার নামের পাশে কোনো ক্লাব নেই। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়েছে। তার পরেই ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) দুই ম্যাচ নির্বাসন করেছে তাকে। এই পরিস্থিতিতে বিশ্বকাপকে জবাবের মঞ্চ হিসাবে ব্যবহার করতে চাইবেন রোনাল্ডো।

এর আগে পর্তুগালের হয়ে চারটি বিশ্বকাপে মোট ১৭টি ম্যাচ খেলেছেন রোনাল্ডো। করেছেন সাতটি গোল। ২০০৬ সালের বিশ্বকাপে ইরানের বিরুদ্ধে নিজের প্রথম গোল করেছিলেন সিআর৭। ২০১০ সালের বিশ্বকাপেও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে একটি গোল করেছিলেন তিনি। ২০১৪ সালেও মাত্র একটি গোল করেছিলেন রোনাল্ডো। সেটি এসেছিলো ঘানার বিরুদ্ধে।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচেই স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন রোনাল্ডো। তারপরে মরক্কোর বিরুদ্ধেও গোল এসেছিলো। কিন্তু একবারের জন্যও বিশ্বকাপ জিততে পারেননি তিনি। সেই লক্ষ্য নিয়েই ঘানার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে নামবেন পর্তুগালের অধিনায়ক।

অন্যদিকে নেইমার ব্রাজিলের হয়ে মাত্র দুইটি বিশ্বকাপে খেলেছেন। ২০১৪ সালের বিশ্বকাপে চারটি গোল করেছিলেন তিনি। গ্রুপের ম্যাচে ক্রোয়েশিয়া ও ক্যামেরুনের বিরুদ্ধে দুইটি করে গোল করেছিলেন তিনি। কিন্তু কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে পিঠে চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। ২০১৮ সালের বিশ্বকাপে কোস্টারিকা ও মেক্সিকোর বিরুদ্ধে একটি করে মোট দুইটি গোল করেছিলেন নেইমার। কিন্তু সেবারও কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে যেতে হয়েছিলো ব্রাজিলকে। এবার সেই হতাশা কাটিয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে তৈরি নেইমার।

বৃহস্পতিবার রাতে সার্বিয়ার বিরুদ্ধে খেলতে নামছে ব্রাজিল। প্রস্তুতিতে কোনো ফাঁক রাখেননি কোচ তিতে। ড্রোনের সাহায্যে বল ছুড়ে অনুশীলন করিয়েছেন তিনি। রাশিয়া বিশ্বকাপে ‘প্লে-অ্যাক্টিং’ নিয়েও ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন নেইমার। এবার সে সব ভুলে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে নামছেন তিনি।

স্বাআলো/এসএ

.

Author
স্পোর্টস ডেস্ক