এক আর্জেন্টাইনই বিদায়ের ছক কষছেন আর্জেন্টিনার 

সৌদি আরবের সঙ্গে হেরে এবারের বিশ্বকাপে টিকে থাকার সমীকরণটা কঠিন করে ফেলেছে আর্জেন্টিনা। শেষ ষোলোতে যেতে গ্রুপের বাকি দুই ম্যাচে জয়ের বিকল্প নেই মেসির দলের সামনে।

এদিকে পোল্যান্ডের সঙ্গে ড্র করে খুব ভালোভাবেই বিশ্বকাপে টিকে আছে মেক্সিকো। গুরুত্বপূর্ণ এই ম্যাচে আর্জেন্টিনাকে থামানোর ছক কষছেন একজন আর্জেন্টাইনই। তার নাম জেরার্দো দানিয়েল মার্তিনো, সবাই চেনে টাটা মার্তিনো নামে।

দীর্ঘ সময় পর আবার দেখা হয়ে যাচ্ছে সাবেক গুরু-শিষ্যের। তবে এবার একে অপরের প্রতিপক্ষ। পঞ্চম বিশ্বকাপ খেলা মেসির জন্য এটিই বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার শেষ সুযোগ। সেই আশা বাঁচিয়ে রাখতে হলে তার দলকে সবার আগে পার করতে হবে মেক্সিকোর বাধা। মেসিদের জন্য কাজটা কঠিন করে তোলার ছক কষছেন মার্তিনো।

বার্সেলোনা এবং আর্জেন্টিনার কোচের দায়িত্ব পালন করার সময় মেসিকে কাছ থেকে দেখেছেন মার্তিনো। মেসির সম্পর্কে অনেক কিছুই জানা আছে তার। সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হার বড় ধাক্কা দিয়েছে মেসিকে। সেই ম্যাচে আগে গোল করেও ফল নিজেদের পক্ষে আনতে পারেনি আর্জেন্টিনা। ম্যাচে মেসিও যেন নিজের ছায়ায় ঢাকা পড়ে ছিলেন। প্রতি ম্যাচে মেসি এমন ম্লান থাকবেন না, তা ভালোই জানা আছে মার্তিনোর।

নিজের দিনে মেসিকে থামানো কতটা কঠিন, তা নিয়ে মেক্সিকোর কোচ বলেছেন, যারা লিওনেল মেসির মুখোমুখি হয়েছে তারা ঠিক একই কথা বলবে, আমরা তাকে থামাতে পারব কি-না। তাকে থামাতে আমরা আসলে কতটা কী করতে পারব, তার চেয়ে বিষয়টি অনেক বেশি নির্ভর করে যে দিনটা তার খারাপ যাবে কি-না।

প্রথম ম্যাচের হার নিশ্চিতভাবে মেসিকে অনেক বেশি তাতিয়ে রাখবে। এই ম্যাচে ভয়ংকর মেসিকে দেখার প্রস্তুতি নিয়ে রেখেছেন উল্লেখ করে মার্তিনো আরো বলেছেন, মেসি তার সেরা ছন্দে থাকবে, এটা বিবেচনায় নিয়েই আমাদের প্রস্তুতি নিতে হবে। আমাদের কখনো এটা ভাবা উচিত না যে সে তার সেরা ছন্দে থাকবে না। কারণ, পুরো ৯০ মিনিট ছন্দে না থেকেও মাত্র ৫ মিনিটের খেলায় ম্যাচ শেষ করে দেওয়া যায়। আপনাকে তাই ম্যাচের পুরোটা সময় খুবই মনোযোগী থাকতে হবে এবং তার ওপর চোখ রাখতে হবে। নিজের জন্মভূমির বিপক্ষে ম্যাচ, এখানে আবেগের কোনো স্থান আছে কিনা? ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মার্তিনোর কাছে জানতে চাওয়া হয়, স্বদেশের একজন গ্রেটের বিশ্বকাপ স্বপ্ন ভেঙ্গে দেয়ার ছক কষতে কোনও কষ্ট হচ্ছে কিনা? প্রশ্নের জবাবে তিনি বলেনছেন, মেক্সিকোর জয়ই তার একমাত্র লক্ষ। মেক্সিকোকে জিততেই হবে, মেক্সিকোর জয়ের জন্য আমরা সবকিছু করব। এছাড়া অন্য কোনো উত্তর নেই। জানি, আমি কোথায় জন্মগ্রহণ করেছি। আমি বলতে পারি, কোন হাসপাতালে জন্মগ্রহণ করেছি, কোন বছর জন্মগ্রহণ করেছি, আর্জেন্টিনায় আমার শহরের বর্ণনা দিতে পারি। তবে মেক্সিকোর জয়ের জন্য আমাকে সবকিছুই করতে হবে। আমি অন্য কিছু করতে পারি না।

যদিও পরিসংখ্যান আর্জেন্টিনার পক্ষে। এখন পর্যন্ত বিশ্বকাপে কখনোই মেক্সিকোর বিপক্ষে হারেনি তারা। এমন পরিসংখ্যান নিয়েই শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মেক্সিকোর বিপক্ষে ‘সি’ গ্রুপের ম্যাচে নামবে শিরোপা প্রত্যাশী দলটি। জয় তুলে নিতে না পারলে মেসিদের ধরতে হবে দেশের ফ্লাইট! আর্জেন্টিনাকে অবশ্য বুয়েন্স আইরেসের ফ্লাইট ধরিয়ে দিতে বদ্ধ পরিকর আরেক আর্জেন্টাইন। মেক্সিকোর কোচ টাটা মার্তিনো।

স্বাআলো/এসএ

.

Author
স্পোর্টস ডেস্ক