২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে বাংলাদেশের সবচেয়ে সাফল্য তুলনামূলক ওয়ানডেতেই ভালো। এবার এই ফরম্যাটের ক্রিকেটে নতুন সুখবর পেল টাইগাররা। আইসিসি সুপার লিগে ভালো অবস্থানে থাকায় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়েছে তামিম ইকবালরা।

১০ দলের এই বিশ্বকাপে নিয়ম অনুযায়ী, সরাসরি খেলতে পারবে স্বাগতিক ভারত ও সুপার লিগের শীর্ষে থাকা ৭টি দল। গতকাল আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কার পরাজয়ের পর পাঁচটি দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। ভারতসহ অন্য দলগুলো হলো ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান। সুপার লিগে ১৯ ম্যাচে ১২৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত। দুইয়ে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১২৫। ১২০ পয়েন্ট নিয়ে পাঁচে আছে বাংলাদেশ। রানরেট বেশি থাকায় টাইগারদের চেয়ে এগিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এবং পিছিয়ে থাকায় ছয়ে আছে পাকিস্তান।

১১০ পয়েন্ট নিয়ে সাতে আছে আফগানিস্তান। কাল শ্রীলঙ্কাকে হারালে বিশ্বকাপের টিকিট কাটবে তারাও। সুপার লিগে পরের অবস্থানগুলো যথাক্রমে-ওয়েস্ট ইন্ডিজ (২৪ ম্যাচে ৮৮ পয়েন্ট), আয়ারল্যান্ড (২১ ম্যাচে ৬৮), শ্রীলঙ্কা (১৯ ম্যাচে ৬২), দক্ষিণ আফ্রিকা (১৬ ম্যাচে ৫৯), জিম্বাবুয়ে (২১ ম্যাচে ৪৫) ও নেদারল্যান্ডস (১৯ ম্যাচে ২৫)। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ম্যাচ বাকি নেই।

বাংলাদেশের অবশ্য ছয়টি ম্যাচ বাকি রয়েছে। ২০২৩ সালের মার্চে ইংল্যান্ড ও মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে টাইগাররা। সেই ম্যাচগুলো হারলেও চিন্তার কোনো কারণ থাকবে না।

এদিকে বিশ্বকাপের বাকি দুটি জায়গার সুপার লিগের শেষ পাঁচটি দলকে খেলতে হবে বাছাইপর্ব। সেক্ষেত্রে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বাছাইপর্ব খেলা অবশ্য নিশ্চিত। কেননা সরাসরি খেলার আর কোনো সুযোগ নেই তাদের।

স্বাআলো/এসএস

.

Author
স্পোর্টস ডেস্ক