আমাদের লড়াইটা দুর্নীতির বিরুদ্ধে: হাইকোর্ট

সাম্প্রতিক সময়ে অর্থ কেলেঙ্কারিসহ নানা অনিয়ম সামনে আসার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে দুর্নীতিবাজদের করা সমালোচনা করেছেন হাইকোর্ট। এ প্রসঙ্গে আবারো কথা বলেছেন দেশের সর্বোচ্চ বিচারালয়। আদালত বলেছেন, দুর্নীতিবাজ যত প্রভাবশালী ও যত বড়ই হোক না কেন আমরা দুর্নীতির বিরুদ্ধে, দুর্নীতিবাজদের বিরুদ্ধে কথা বলেই যাবো। আমাদের লড়াইটা দুর্নীতির বিরুদ্ধে। বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য।

মঙ্গলবার (২৯ নভেম্বর) একটি মামলার শুনানিকালে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।

আলোচিত বেসিক ব্যাংকের অর্থপাচারের ঘটনায় করা একটি মামলার শুনানিকালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খানের উদ্দেশে এ কথা বলেন হাইকোর্ট। এ সময় রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনায় ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

একদিন আগেও সোমবার দেশের ব্যাংকগুলোতে অর্থ কেলেঙ্কারির বিষয়ে ইঙ্গিত করে দুর্নীতির বিরুদ্ধে কথা বলেছিলেন হাইকোর্ট। ওইদিন আদালত বলেন, সব ফাঁকা হয়ে যাচ্ছে। আমরা কি শুধু চেয়ে চেয়ে দেখবো। এটা কি হয়? এসব অর্থ কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) যা করছে, তাতে মনে হয়- আমরা যেন নাটক দেখছি। হাততালি ছাড়া আর কি আছে, না হয় বসে থাকতে হবে।

বেসিক ব্যাংকের অর্থপাচারের মামলার আসামি মোহাম্মদ আলীর জামিন প্রশ্নে জারি করা রুল শুনানির সময় সেদিন বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।

স্বাআলো/এসএ