বাগেরহাটে বিনামূল্যে ধানের বীজ ও সার পেলেন ৬ হাজার কৃষক

কৃষি সম্প্রসারণ অধিদফতর বাগেরহাট সদর উপজেলা কার্যালয়ের আয়োজনে ৬ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে সার ও ধানের বীজ বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে কৃষি সম্প্রসারণ কার্যালয় চত্বরে আনুষ্ঠানিকভাবে সার ও বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন।

সদর উপজেলার ১০ ইউনিয়নের নির্ধারিত কৃষকদের উপস্থিতিতে সার ও ধানের বীজ বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান সরদার নাসির বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের জন্য কৃষি উৎপাদন বাড়াতে নানা পদক্ষেপ গ্রহণকরাসহ তা তা যথানিয়মে বাস্তবায়ন করছেন। বিশ্ব মন্দার এই সময়ে বাংলাদেশের কৃষিতে বিপ্লব ঘটাতে বিনামূল্যে সার ও ধানের বীজ সরবারহ করছে। কোনো কৃষক যাতে তার জমি অনাবাদি না রাখে সে জন্য নির্দেশনা দিয়েছেন। যা তদারকি করছে কৃষি বিভাগ। আর সার্বিক দিক মনিটরিং করছেন বাগেরহাট জেলা সদর আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময়।

এ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম বলেন, বিনামূল্যে নেয়া ধানের বীজ ও সার নষ্ট করবেন না। যথানিয়মে ব্যবহার করবেন। কৃষিখাতে আমাদের প্রধানমন্ত্রী সবথেকে বেশী গুরুত্ব দিয়েছেন। প্রান্তিক জনগোষ্টি যাতে নিজেদের উৎপাদিত ফসল ভোগ করতে পারে সে জন্য সার্বিকভাবে মনিটরিং করা হবে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা সাদিয়া সুলতানা বলেন, ২০২২-২৩ অর্থ বছরে আমরা বাগেরহাট সদর উপজেলার ১০ ইউনিয়নের ২ হাজার ৯০০ জন প্রান্তিক চাষীদের ৫ কেজি করে উফসী জাতের ধানের বীজ ও ২০ কেজি করে সার বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। আর ৩ হাজার ২০০ জন চাষীকে ২ কেজি করে হাইব্রীড ধানের বীজ বিতরণ করা হয়। এ মৌসুমে সদর উপজেলায় মোট ৬ হাজার ৪০০ কেজি হাইব্রীড বীজ, ১৪ হাজার ৫০০ কেজি উফসী জাতের বীজ এবং ২৯ হাজার কেজি সার বিতরণ করা হচ্ছে।

এ অনুষ্ঠানে কৃষি কর্মকর্তা মেহেদী হাসান, নুরে জান্নাত ও সিকদার সরোয়ার আলমসহ অন্যান্য কৃষি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাআলো/এসএ

.

Author
আজাদুল হক, বাগেরহাট
জেলা প্রতিনিধি