আর্জেন্টিনার আজই ফাইনাল

ফাইল ছবি

এক সৌদি আরবের কাছে হেরে আর্জেন্টিনার মতো ফুটবল দলকে এখন নকআউটে যাওয়া নিয়ে ভাবতে হচ্ছে। বাংলাদেশের আর্জেন্টাইন ফুটবল সমর্থকরা বিশ্বাস করেন আর্জেন্টিনা আজকে পোল্যান্ডকে হারিয়ে শেষ ষোলর ঘরে চলে যাবে। সেখানে গিয়ে প্রতিপক্ষ কাকে পাবে সেটা নিয়েও আর্জেন্টাইন ভক্তদের মধ্যে কল্পনা শুরু হয়েছে। তবে কয়েক হাজার কিলোমিটার দূরে, কাতারের দোহায় বিশ্বকাপ ফুটবলের মঞ্চে বসে এমনভাবে ভাবছেন না আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালিনো। তার ভাবনায় বাস্তবতা। পোল্যান্ডকে শক্তিশালী দল ধরে নিয়েই মেসিদের মাঠে নামবেন কোচ। ম্যাচ নিয়ে সাজিয়ে রেখেছেন পরিকল্পনাও। রণাঙ্গনের পরিকল্পনা সংবাদ সম্মেলনে প্রকাশ করতে রাজি না, সেটা পোলিশ সাংবাদিকের প্রশ্নেই বুঝিয়ে দিয়েছেন তিনি।

স্কালিনো বললেন, শেষ ষোলয় কী হবে সেটা তো পরের ব্যাপার। এখন আমাদের পোল্যান্ডকে হারাতে হবে সেটাই আমার পরিকল্পনা।

আর্জেন্টিনার দুর্ভাগ্য। প্রথম হারের কারণে এখন নানা হিসাব করতে হচ্ছে। আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ যখন চলবে তখন একই সময়ে মেক্সিকো-সৌদি আরবের খেলাও চলবে। মেক্সিকোর পয়েন্ট ১, যেখানে সৌদি আরব ৩ পয়েন্ট নিয়ে এগিয়ে রয়েছে। মেসিরা ৩ পয়েন্ট পেলেও গোল গড়ের কারণে তারা টেবিলের দ্বিতীয় স্থানে।

‘আর্জেন্টিনার চেয়ে আর্জেন্টিনা সমর্থক বেশি বাংলাদেশে’

গতকাল রাতে দোহায় আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের সংবাদ সম্মেলনে আর্জেন্টিনার খেলোয়াড় লিসান্দ্রো মার্টিনেজ এসেছিলেন। মেসিকে আর সংবাদ সম্মেলনে আনতে রাজি না আর্জেন্টিনা। তাকে তার মতো থাকতে দিচ্ছেন কোচ। মার্টিনেজ রক্ষণভাগের ফুটবলার। তার ওপর দায়িত্ব পড়বে পোল্যান্ডের তারকা ফুটবলার লেভান্ডভস্কিকে ঠেকাও। কী পরিকল্পনা করেছেন মার্টিনেজ। কী ভাবছেন, এমন প্রশ্ন খুব সুন্দরভাবে এড়িয়ে গেছেন মার্টিনেজ। বললেন, আমরা খেলায় ফোকাস করছি। ব্যালন ডিঅর জয়ী ফুটবলার লেভান্ডভস্কিকে নিয়ে ভাববে না এমন ডিফেন্ডার ফুটবল পৃথিবীতে কয়জন আছেন। আছেন একজন মার্টিনেজ। লেভান্ডভস্কিকে নিয়ে ভাবনা আছে সেটা প্রকাশ কেনই বা করবেন। তিনিও পেশাদার ফুটবলার। এবারই প্রথম বিশ্বকাপে অভিষেক হয়েছে তার। ম্যানইউর এই ফুটবলার লেভান্ডভস্কির প্রশ্নে বললেন, আমাদের উচিত ৯০ মিনিটের খেলা ফোকাস করা।

কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সেই সাফল্যের সঙ্গে বিশ্বকাপের প্রশ্নটাও উঠে আসছে। মার্টিনেজ বলছেন, কোপার সঙ্গে বিশ্বকাপের তুলনা করা ঠিক হবে না। কোপা কঠিন একটি ফুটবল মঞ্চ। আর বিশ্বকাপ অন্য একটি মঞ্চ, যেখানে পৃথিবীর ফুটবলের সেরা ৩২ দেশ লড়াই করছে। মার্টিনেজ বললেন, বিশ্বকাপে আমাদের সেরা একাদশের বিশ্রামটা ছিলো না। তারপরও বলছি, এখানে প্রেসার নিলে চলবে না। আমরা আমাদের নিয়ে আলোচনা করেছি। সৌদি ম্যাচটা হারের পর আমরা আমাদের নিয়ে বসেছিলাম। এখন আমাদেরকে প্রমাণ করতে হবে আমাদের খেলার স্টাইল দিয়ে। ৩৬ ম্যাচ হারেনি আর্জেন্টিনা। সৌদির মতো দলের বিপক্ষে হারের বিষয়টা লজ্জার কিনা ? মার্টিনেজ বললেন, এখান থেকে শিক্ষা নিতে হবে। টানা সাকসেস আসলে অনেক কিছুই ভুলিয়ে দেয়, এটা শিক্ষা দিয়েছে আমাদের।

একেবারে অপ্রত্যাশিত, আর্জেন্টিনাকে হারিয়ে বড় অঘটন সৌদির

মার্টিনেজ চলে যাওয়ার পর আর্জেন্টিনার কোচ লিওনের স্কালিনো সংবাদ সম্মেলনে এসেছিলেন। এবারই প্রথম মূল দলের দায়িত্ব পেলেন স্কালিনো। বড় চ্যালেঞ্জ নিয়ে এসেছেন বিশ্বকাপে। সৌদি আরবের কাছে হেরে তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। পরে দ্বিতীয় ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে সমালোচকদের মুখ বন্ধ করলেও এখন রেশ রয়েছে বিশ্বকাপের মঞ্চে।

সংবাদ সম্মেলনে এসে কোচ স্কালিনোও পোল্যান্ড প্রসঙ্গে প্রশ্নের মুখোমুখি হলেন। স্কালিনো ভয় পাচ্ছেন পোল্যান্ডকে। পোল্যান্ড কী করতে পারে সেটা নাকি ভালোই জানা আছে আর্জেন্টিনার এই কোচের। স্কালিনো পরিষ্কার জানিয়ে দিলেন পোল্যান্ড আর্জেন্টিনার খেলার স্টাইলে আঘাত করবে। স্বাভাবিক খেলাটা খেলতে দেবে না। আর্জেন্টিনার মতো তারকানির্ভর দল না পোল্যান্ড।

স্কালিনো বললেন, তারকানির্ভর না হলেও এটা টাফ মোমেন্ট। লেভান্ডভস্কি ছাড়া পোল্যান্ডে তারকা না থাকলেও তাদের স্কিল রয়েছে, খেলা খুবই ফার্স্ট। আমাদেরকে আক্রমণ করে খেলতে হবে। আর্জেন্টিনার ভাষায় কথা বলছিলেন কোচ স্কালিনো। এক সাংবাদিক ইংরেজিতে প্রশ্ন করলে সেটি আর্জেন্টিনার ভাষায় রূপান্তর হওয়ার আগেই স্কালিনো বললেন, আমি আপনার ইংরেজি বুঝেছি। বলেই আর্জেন্টিনার ভাষায় বললেন, মেক্সিকোর বিপক্ষে যেটি খেলেছি সেই একাদশই থাকবে। আর আগে পোল্যান্ডকে হারিয়ে নেই, তারপর নকআউটের প্রতিপক্ষ নিয়ে ভাবব। তার কথায় পরিষ্কার। আজই ফাইনাল আর্জেন্টিনার। খেলা শুরু হবে রাত ১টায়।

স্বাআলো/এস

.

Author
স্পোর্টস ডেস্ক