একাদশে ভর্তি আবেদন শুরু ৮ ডিসেম্বর

আগামী ৮ ডিসেম্বর থেকে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। আর ক্লাস শুরু হবে পহেলা ফেব্রুয়ারি থেকে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ৮ ডিসেম্বর থেকে শুরু হয়ে ভর্তি আবেদন প্রক্রিয়া চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ফল প্রকাশ করা হবে ৩১ ডিসেম্বর। যারা প্রথম ধাপে সুযোগ পাবে না তারা দ্বিতীয় ধাপে আবেদন করতে পারবে। দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ চলবে ৯ ও ১০ জানুয়ারি। আর এই ধাপের ফল প্রকাশ করা হবে ১২ জানুয়ারি।

ওই সূত্র আরো জানায়, গতবারের মতো এবারো অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। আবেদন ফি বাবদ ১৫০ টাকা দিতে হবে প্রতি শিক্ষার্থীকে। টেলিটক এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ ফি পরিশোধ করতে হবে। এবার একাদশ শ্রেণিতে সর্বোচ্চ ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে সাড়ে ৮ হাজার টাকা।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মোয়াজ্জেম হোসেন বলেন, আগামী ১ ডিসেম্বর একাদশ শ্রেণিতে ভর্তির বিষয়ে আমাদের সভা রয়েছে। দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে এই সভা অনুষ্ঠিত হবে। সভা শেষ না হওয়া পর্যন্ত এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না।

সার্বিক বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য একটি খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে। নীতিমালা নিয়ে আগামী বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সাথে একটি সভা অনুষ্ঠিত হবে। সভা শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো যাবে।

স্বাআলো/এস

.

Author
ঢাকা অফিস