যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা

মরুর বুকে প্রথম বিশ্বকাপে হট ফেভারিট হিসেবেই শুরু করে আর্জেন্টিনা। কিন্তু সৌদি আরবের কাছে বিশ্বকাপে প্রথম অঘটনের শিকার হয় কোচ লিওনেল স্কালোনির শিষ্যরা। দ্বিতীয় ম্যাচে জয় পেলেও সুবিধাজনক অবস্থানে নেই লিওনেল মেসিরা।

কাতার বিশ্বকাপে শেষ ১৬-তে আর্জেন্টিনার জায়গা করে নেয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। নক আউট পর্বে যেতে হলে মেসিদের জয়ের বিকল্প নেই। তবে ড্রয়েও রয়েছে নানান হিসাব-নিকাশ।

বুধবার (৩০ নভেম্বর) দিবাগত রাত ১টায় ৯৭৪ স্টেডিয়ামে ‘সি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে মেসির দল।

আর্জেন্টিনার আজই ফাইনাল

‘সি’ গ্রুপে আর্জেন্টিনার পয়েন্ট ৩ আর পোল্যান্ডের ৪। তাই এই ম্যাচে ড্র করলেও শেষ ১৬-তে পা রাখবে পোলিশরা। আর পোলিশদের সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে সৌদি আরবের অবস্থান গ্রুপে তিনে। শেষে অবস্থান মেক্সিকোর, তাদের পয়েন্ট ১।

পোল্যান্ডের বিপক্ষে জয় পেলেই শেষ ১৬ নিশ্চিত করবে মেসিরা, এতে কোনো ধরনের হিসাব-নিকাশ থাকবে না। আর হারলেই বাদ আর্জেন্টাইনরা। ড্র করলে লে আলবিসেলেস্তেদের শেষ ১৬ নির্ভর করবে মেক্সিকো-সৌদি আরবের মধ্যকার ম্যাচের ওপর। যদি অন্য ম্যাচে মেক্সিকোর সঙ্গে সৌদি আরব ড্র করে। সৌদি আরব হারলেও ড্রয়ে আর্জেন্টাইনদের শেষ ১৬-তে যাওয়ার সুযোগ থাকছে। কারণ, গোল ব্যবধানে মেসিরা এগিয়ে রয়েছে। কমপক্ষে ৩-০ গোল ব্যবধানে যদি মেক্সিকো জয় পায়, তাহলে ড্র করলেও কোচ লিওনেল স্কালোনির শিষ্যরা বাদ পড়বে।

আর্জেন্টিনার সঙ্গে ড্র করলেও নকআউট পর্ব নিশ্চিত পোল্যান্ডের। তবে হারলেও সুযোগ থাকছে। সেক্ষেত্রে গ্রুপ পর্বের অন্য ম্যাচে সৌদি আরবকে মেক্সিকোর সঙ্গে জিততে হবে। কিন্তু মেক্সিকো জয় পেলে পোলিশদের ভাগ্য নির্ভর করবে গোল ব্যবধানের ওপর। মেক্সিকোর গোল ব্যবধান ৪-০ এর কম হলেই পোল্যান্ড শেষ ১৬-তে জায়গা করে নেবে।

স্বাআলো/এস

.

Author
স্পোর্টস ডেস্ক