সংসদে আসন চায় হিজড়া সম্প্রদায়

জাতীয় সংসদে সংরক্ষিত আসন দাবি করেছে হিজড়া সম্প্রদায়। সারাদেশ থেকে অন্তত তিনটি আসন দাবি করেছে তারা। তারা বলেন, যার ব্যথা সেই বোঝে। অন্যরা কিন্তু সেভাবে বোঝে না। জাতীয় সংসদে নারী আছে, পুরুষ আছে, আমরা কই? কাজেই আমাদের একজন দরকার।

বুধবার (৩০ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসি কাজী হাবিবুল আউয়াল তাদের সাক্ষাৎ দেন। এ সময় উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনার (ইসি) আহসান হাবিব ও রাশেদা সুলতানা।

সাক্ষাতের সময় সিইসির কাছে স্মারকলিপি জমা দেয় তৃতীয় লিঙ্গ ও ট্রান্সজেন্ডারদের জীবনমান উন্নয়নে কাজ করা ‘সুস্থ জীবন’ নামে একটি বেসরকারি কমিউনিটি ভিত্তিক সংস্থার প্রতিনিধিরা। উপস্থিত ছিলেন, ‘সুস্থ জীবন’-এর চেয়ারম্যান পার্বতী আহমেদ, ববি ও জোনাকী জোনাক।

সুস্থ জীবন এর চেয়ারম্যান পার্বতী আহমেদ সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী চান ‘লিভ নো ওয়ান বিহাইন্ড’, কাউকে বাদ দিয়ে নয়। জাতীয় সংসদে নারী ও পুরুষ সংসদ সদস্যরা আছেন, তাহলে আমরা কোথায়? বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সবার অংশগ্রহণে জাতীয় সংসদের সংরক্ষিত আসন পূর্ণ হবে। তৃতীয় লিঙ্গদের সারাদেশে যেন অন্তত তিনটি আসন দেয়া হয়। সেই দাবি আমাদের ছিলো।

পার্বতী আহমেদ বলেন, আমাদের চাহিদা ও সুযোগসুবিধাগুলো অন্যরা কিন্তু সেভাবে বোঝেন না। যার ব্যথা সেই বোঝে। আমাদের দাবিদাওয়া এবং আমাদের নিয়ে কাজ করার জন্য একজন প্রতিনিধি দরকার।

স্বাআলো/এসএস

.

Author
ঢাকা অফিস