ডিজেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন বন্ধ

আগামী বছরের জুন মাসের পর থেকে আর ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, জ্বালানি সাশ্রয়ে সরকার অনেক ধরনের চিন্তা করছে। আমাদের পরিবহন খাতে অনেক জ্বালানি খরচ হচ্ছে। ইউরোপ আমেরিকাতে পরিবহনে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। যা অনেক সাশ্রয়ী। আমাদের ট্রান্সপোর্টে দ্রুত ইলেকট্রিক টার্ন করা উচিত। আমাদের তেল খরচ কমাতে হবে। সেক্ষেত্রে সরকার পরিবহনে ইলেকট্রিসিটি ব্যবহারের চিন্তা করছে।

শনিবার (৩ ডিসেম্বর) বিদ্যুৎ ভবনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এনার্জি ট্রানজিশন: গ্লোবাল কনটেক্স অ্যান্ড বাংলাদেশ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি)।

নসরুল হামিদ বলেন, আমাদের সমস্যা হলো লেস কসট এনার্জি। ভোক্তার কাছে যেন সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ পৌঁছাতে পারি সে বিষয়টা দেখতে হবে।

তিনি বলেন, আমাদের জরুরি গ্যাস দরকার হচ্ছে। বিশেষ করে শিল্পকাতে। তারা বলছে, আমার কালকে গ্যাস দরকার। আপনারা কবে ড্রিল করবেন, কবে উত্তোলন করবেন আমাদের সেই সময় নেই। সেটা একটা বিষয়।

তিনি আরো বলেন, একসময় বিশ্ব চিন্তা করছে তেল দিয়েই সব চলবে। তখন চিন্তা ছিলো না গ্যাস এলএনজি করে একখান থেকে আরেকখানে নেয়া যাবো। ১৫ থেকে ২০ বছর আগেও সে চিন্তা ছিলো না। এখন সেটা বাস্তবতা। সমানে আরো টেকনোলজির দিকে আগাচ্ছে বিশ্ব।

সেমিনারে উপস্থিত ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হাসান, বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান, ডিজি মোহাম্মদ হোসাইন, জ্বালানি বিশেষজ্ঞ ড. ম তামিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ও জ্বালানি বিশেষজ্ঞ ড. বদরূল ইমাম প্রমুখ।

স্বাআলো/এসএ