রংপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে অনাস্থা প্রস্তাব

রংপুরের পীরগঞ্জ উপজেলার কুমেদপুর ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলামের ২৯ অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে অনাস্থা প্রস্তাব এনেছে ওই পরিষদের নির্বাচিত ইউপি সদস্যগণ। এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকতার কাছে লিখিত অভিযোগ করে কোন প্রতিকার না পেয়ে রবিবার (৪ ডিসেম্বর) দুপুর ২টায় রংপুর রিপোর্টার্স ক্লাব মিলানায়তন হল রুমে সংবাদ সম্মেলন করেন ওই পরিষদের সদস্যগণ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন কুমেদপুর ইউপি সদস্য দেবব্রত অধিকারী দেবু। তিনি বলেন, চেয়ারম্যান আমিনুল ইসলাম সাধারণ মানুষের কাছ থেকে একই অর্থ বছরে একই ব্যাক্তির কাছ থেকে ৩-৪ বার বসত বাড়ির কর উত্তোলন, ভিজিএফ কর্মসূচির তালিকায় একই পরিবারের দুই অথবা তিনজন ব্যাক্তির নাম দিয়ে চাল উত্তোলন, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সদস্যদের সিদ্ধান্ত ছাড়া পূর্বের তালিকা থেকে নাম কর্তন করে স্বচ্ছল ব্যক্তির নাম লিপিবদ্ধ করণ করে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নেন। এছাড়াও সরকারিভাবে কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বিজ বিতরণের করা হলেও সার বিক্রি করে অর্থ আত্মসাত করণ, ইউপি সদস্য গোলসেনেরা বেগমকে ভয়ভীতি দেখিয়ে চেকে স্বাক্ষর গ্রহণ, ৯নং ওয়ার্ডের সদস্যকে নোটিশ ও রেজুলেশন খাতায় নাম বাদ করণ এ ঘটনায় পীরগঞ্জ সহকারী জজ আদালতে মিস ভাইলেশন মামলা হয়েছে যাহার নং ১৮/২২। সরকারি রাস্তার গাছ কর্তন করে বিক্রয় করে অর্থ আত্মসাত, ইউপি সদস্যদের কাছ থেকে ফাঁকা রেজুলেশনে স্বাক্ষর গ্রহণ, বসত বাড়ির টিসিবি রেশন কার্ড ভোটার হালনাগাদের ৬ লাখ টাকার অধিক ইউনিয়ন পরিষদের ফান্ডে জমা না করে আত্মসাৎ করেন।

কর্মসৃজনের নামের তালিকায় ইউনিয়নের মাহমুদপুর গ্রামের মৃত নুরুল ইসলামের ছেলে হেলাল উদ্দিনের ভোটার আইডি নং ৮৫১৭৬৫৪৪৪৭৯৬১ একই ব্যক্তি নাম ক্রমিক নং ৩ ও ক্রমিক নং ৩৮এ লিপিবদ্ধ করে সরকারী অর্থ হাতিয়ে নেয় চেয়ারম্যান আমিনুল। এদিকে ভিডব্লিউবি কর্মসূচি প্রকল্পে নিজের স্ত্রী শরিফা খাতুনকে কমিটির তালিকায় অর্ন্তভূক্ত করে একক অধিপত্য বিস্তার করেছেন তিনি যাহা ভিডব্লিউবি ৩.১ এর নীতিমালাকে লঙ্ঘন করেন। এতে অনিয়ম দেখার পরেও পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোধা রানী রায় তার বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে তাকে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে সহযোগিতা করেন বলে সংবাদ সম্মেলনে দেবব্রত অধিকারী দেবু অভিযোগ তোলেন। তিনি এব্যাপারে বিভিন্ন দফতরের লিখিত অভিযোগ দায়ের ও হাইকোর্টের মামলা দায়ের করেছেন বলে জানান। এসময়, ইউপি সদস্য নুরুল ইসলাম, আজিজুল ইসলাম, মোসাদ্দেক আলী, হাওয়া বিবিসহ আটজন ইউপি সদস্য উপস্থিত ছিলেন।

স্বাআলো/এসএস

.

Author
রংপুর ব্যুরো