এক ম্যাচ হারলেও বিশ্বকাপে ব্রাজিল পরিস্কার ফেভারিট: মেসি

ফুটবল বিশ্বকাপ শুরুর আগে যে দলগুলোকে ফেভারিট মনে করা হচ্ছিলো ব্রাজিল তাদের অন্যতম। ব্রাজিল ফেভারিটের মতো গ্রুপ পর্বে তাদের প্রথম দুই ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেও। তবে পা হড়কাতে হয়েছে তৃতীয় ম্যাচে। ক্যামেরুনের বিপক্ষে তৃতীয় ম্যাচে হেরেছে ব্রাজিল। তবে কি কাতার বিশ্বকাপে ব্রাজিলকে যতটা ফেভারিট ভাবা হচ্ছিলো তারা ততোটা ফেভারিট নয়? লিওনেল মেসি উড়িয়ে দিলেন এই প্রশ্ন। বললেন ব্রাজিল বিশ্বকাপে পরিস্কার ফেভারিট।

প্রথম দুই ম্যাচ জিতে পরের রাউন্ড নিশ্চিত হওয়াতে ক্যামেরুনের বিপক্ষে তৃতীয় ম্যাচে বেঞ্চের শক্তি পরীক্ষা করতে চেয়েছেন ব্রাজিল কোচ তিতে। মূল একাদশের প্রায় সবাইকে সেদিন বিশ্রাম দিয়েছিলেন। তবুও অবশ্য ব্রাজিল ভালো ফুটবল খেলেছে। তবে ম্যাচ জিততে পারেনি।

ম্যাচের যোগ করা গোল করে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে দেয় ক্যামেরুন। মেসি মনে করছেন, তাতে একটুও প্রমাণ হয়নি যে ব্রাজিল শক্ত প্রতিপক্ষ নয়।

আর্জেন্টাইন গণমাধ্যম ওলে’কে দেয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, যতটা সম্ভব পারা যায় বিশ্বকাপের খেলাগুলো দেখার চেষ্টা করছি। আমি শুরু থেকেই বলে আসছি যে ব্রাজিল অন্যতম ফেবারিট। ওরা ভালো খেলছে। ক্যামেরুনের কাছে হেরে যাওয়ার পরও বিশ্বকাপের বড় ফেবারিটদের একটি ব্রাজিল।

ফেভারিটদের তালিকায় ফ্রান্স, স্পেনকেও দেখছেন মেসি। বলেছেন, ফ্রান্স আর স্পেনও ফেবারিট। দুটি দলই ভালো খেলছে। কখন কীভাবে খেলতে হবে, সেটা নিয়ে ওরা পরিষ্কার ধারণা রাখে।

এবারের বিশ্বকাপের বড় অঘটন ঘটিয়েছে জার্মানি। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছেন তারা। মেসি বলেছেন জার্মানদের এভাবে ছিটকে পড়াটা বিস্ময়ের, জার্মানির ছিটকে পড়াটা বিস্ময়ের। ওদের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় আছে, তারুণ্যনির্ভর দল। সব সময়ই ওরা সেরাদের কাতারে থাকে। যে কারণে গ্রুপ পর্ব থেকে বাদ পড়তে দেখে আমি বিস্মিত হয়েছি। তবে এটিও বোঝা যাচ্ছে যে বিশ্বকাপ কতটা কঠিন। বোঝা যাচ্ছে, প্রতিটি দলই এখানে কতটা সমান। নামে কিছু আসে যায় না, মাঠে যা ঘটে, সেটিই আসল।

স্বাআলো/এসএ

.

Author
স্পোর্টস ডেস্ক