পর্দা নামছে স্টেডিয়াম ৯৭৪’র, নেইমারদের ম্যাচের পর ভেঙে ফেলা হবে!

কাতারের দোহায় ৮টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো। এর মধ্যে একটি স্টেডিয়াম ৯৭৪। এই স্টেডিয়ামটি বানিয়ে অনেকটাই চমক দেখায় কাতার। কারণ পুরো স্টেডিয়ামটাই বানানো হয়েছে শিপিং কন্টেইনার দিয়ে। কাতারের আন্তর্জাতিক ডায়াল কোড ৯৭৪। সেই সমান সংখ্যক শিপিং কন্টেইনার ব্যবহার করে বানানো হয়েছে স্টেডিয়ামটি। তবে বিশ্বকাপ শেষ হলেই এই স্টেডিয়ামটি ভেঙে ফেলা হবে সেটা আগেই জানিয়েছে আয়োজক দেশটি।

সে হিসেবেই আজই পর্দা নামছে স্টেডিয়াম ৯৭৪ এর। রাউন্ড অব সিক্সটিনে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়ার ম্যাচটি দিয়ে বিশ্বকাপের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবে এই ভিন্নধর্মী নান্দনিক ফুটবল স্টেডিয়াম। তবে এরপরই খুলে ফেলা হবে স্টেডিয়ামের অবকাঠামো। পুনঃব্যবহারযোগ্য এসব অবকাঠামো অন্য কোন স্থানে বা অন্য কোন দেশে যেখানে স্টেডিয়াম নির্মাণ সম্ভব নয়- তেমন কোথাও পাঠাতে চায় আয়োজক দেশটি। তবে এ বিষয়ে এখনো নির্দিষ্ট করে কিছু জানা যায় নি। আবার পুরো কাঠামো ভেঙে ফেলার পর সেগুলোকে ছোট ছোট মিনি স্টেডিয়ামে রূপান্তর করার পরিকল্পনাও রয়েছে স্বাগতিকদের।

স্টেডিয়ামটিতে বিশ্বকাপের গ্রুপ পর্বের ৭টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বিশ্বকাপ শুরুর দুই দিন পর মেক্সিকো-পোল্যান্ড ম্যাচ দিয়ে যাত্রা শুরু হয় স্টেডিয়াম ৯৭৪ এর। এরপর এই মাঠ দাপিয়ে বেড়িয়েছেন বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, আর্জেন্টিনা, ব্রাজিল, পর্তুগালের মতো দলগুলো। আজ ব্রাজিল-দক্ষিণ কোরিয়ার ম্যাচ দিয়ে যাত্রা শেষ হবে এই স্টেডয়ামের। ফলে এখানে আয়োজিত ম্যাচের সংখ্যা দাড়াবে ৮। শেষবারের মতে সেখানে পা রাখবেন বিশ্বের সবচেয়ে তারকা ফুটবলাররা।

স্বাআলো/এসএ

.

Author
স্পোর্টস ডেস্ক