বিএনপির রুহুল কবির রিজভীকে গ্রেফতারের নির্দেশ

আন্দোলনের সময় সিটি করপোরেশনের ময়লার গাড়ি ভাঙচুরের মামলায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে ঢাকার একটি আদালত।

এই মামলায় রিজভী জামিনে ছিলেন। নির্ধারিত তারিখে তিনি হাজিরা না দেয়ায় ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম তোফাজ্জল হোসেন এ পরোয়ানা জারি করেছেন।

সোমবার (৫ ডিসেম্বর) আদালতের পেশকার আতিকুর রহমান বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, গত ১ ডিসেম্বর মামলাটির অভিযোগ গঠন শুনানির তারিখ ছিলো। সেদিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ তিনজন হাজিরা দেন। কিন্তু রিজাভীসহ তিনজন হাজির হননি। এরপর বিচারক তাদের জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

মামলার অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ২৯ মার্চ দিন ঠিক করেন বিচারক।

মামলার অভিযোগে বলা হয়, ২০১২ সালের ১২ সেপ্টেম্বর প্রতিদিনের কাজের অংশ হিসেবে সিটি করপোরেশনের ময়লার গাড়ি মিন্টু রোডের ইস্কাটন হয়ে মাতুয়াইলের দিকে যাচ্ছিল। পথে কাকরাইলের বিজয়নগরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রুহুল কবির রিজভীর নেতৃত্বে ২০০-২৫০ জন লাঠি-সোটা নিয়ে গাড়িটি ভাঙচুর করে। এ ঘটনায় গাড়ির চালক আয়নাল পল্টন থানায় মামলা করেন।

দশম সংসদ নির্বাচনের আগে সে সময় নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে বিএনপি নানা কর্মসূচি পালন করছিলো। সহিংসতার ঘটনায় বিএনপির হাজার হাজার নেতা-কর্মীর বিরুদ্ধে তখন মামলা হয়।

২০১৭ সালে এ মামলায় ফখরুলসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। জামায়াত নেতা শফিকুল ইসলাম মাসুদও এই মামলার আসামি। সাবেক ছাত্রদল নেতা শফিকুল বারী বাবুকেও আসামি করা হয়েছিল মামলাটিতে। তবে তিনি মারা যাওয়ায় আসামির তালিকা থেকে নাম বাদ পড়বে।

স্বাআলো/এসএ

.

Author
ঢাকা অফিস