মাংস বিক্রি করতে লাগবে লাইসেন্স, দিতে হবে ১৫ হাজার টাকা

প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে মাংস বিক্রেতাদের জন্য নতুন নির্দেশনা জারি করা হয়েছে। এখন থেকে মাংস বিক্রির জন্য লাগবে অনুমতিপত্র (লাইসেন্স)। আর এই অনুমতিপত্র নিতে খরচ হবে ১৫ হাজার টাকা।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক সম্প্রতি এ সংক্রান্ত এক অফিস আদেশ জারি করেছেন, যা অবিলম্বে কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, মাংস বা মাংসজাত পণ্য উৎপাদনের পরিমাণ প্রতি সপ্তাহে এক টনের নিচে হলে আবেদন ফি এক হাজার, অনুমতিপত্রের ফি ১৫ হাজার ও নবায়ন ফি দেড় হাজার টাকা দিতে হবে। এক টনের বেশি, কিন্তু আট টনের নিচে হলে আবেদন ফি দুই হাজার, অনুমতিপত্রের ফি ২৫ হাজার ও নবায়ন ফি সাড়ে সাত হাজার টাকা লাগবে। আর আট টন বা তার বেশি হলে আবেদন ফি তিন হাজার, অনুমতিপত্রের ফি ৭০ হাজার ও নবায়ন ফি দিতে হবে ১৫ হাজার টাকা।

পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন ২০১১-এর ধারা ৯ এবং পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ বিধিমালা ২০২১-এর বিধি ১৩ (১) মোতাবেক জবাইখানা বা মাংস বিক্রয়কেন্দ্র স্থাপন বা মাংস প্রক্রিয়াকরণ কারখানা স্থাপন ও পরিচালনার জন্য লাইসেন্সিং কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা পশুচিকিৎসক না হলে জেলা পশুচিকিৎসা কর্মকর্তা নিবন্ধনের ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্বপালন করবেন। গ্রামাঞ্চলের বাজারগুলোয় মাংস বিক্রেতারা সরকারের কোনো প্রতিষ্ঠান থেকে সাধারণত নিবন্ধন করেন না। তবে সিটি করপোরেশন এলাকায় যারা মাংস বিক্রি করেন, তারা করপোরেশন থেকে ট্রেড লাইসেন্স নিয়ে থাকেন।

স্বাআলো/এসএস

.

Author
ঢাকা অফিস