ফিফা বর্ষসেরা অ্যাওয়ার্ড: মেসি-এমবাপে-নেইমার থাকলেও নেই রোনালদো

কে হবেন ২০২২ সালের সেরা ফুটবলার? সে প্রশ্নের উত্তর খুঁজতেই আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) একটি তালিকা তৈরি করেছে। সেখানে ১৪ ফুটবলারের নাম প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের অ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা)। এতে জায়গা পেয়েছেন লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে ও নেইমার। তবে তালিকায় নাম নেই রোনালদোর।

ফরাসিদের হারিয়ে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলেও, ব্যক্তিগত গোলের সংখ্যায় মেসিকে টপকে গিয়েছেন এমবাপে। ফরাসি লিগেও এমবাপের ধারের কাছে নেই মেসি। ১৩টি গোল করে সবার ওপরে রয়েছেন কিলিয়ান। এর পরেই আছেন সেলেসাও তারকা নেইমার। যার নামের পাশে আছে এগারোটি গোল। আর নয় গোল করে পঞ্চম স্থানে আছেন মেসি।

ফিফা বর্ষসেরা অ্যাওয়ার্ডের জন্য মনোনীত খেলোয়াড়রা হলেন- কিলিয়ান এমবাপে (ফ্রান্স), লিওনেল মেসি (আর্জেন্টিনা), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া), নেইমার (ব্রাজিল), মোহাম্মদ সালাহ (মিশর), ভিনিসিয়াস জুনিয়র (ব্রাজিল), জুলিয়ান আলভারেজ (আর্জেন্টিনা), জুড বেলিংহ্যাম (ইংল্যান্ড), করিম বেনজেমা (ফ্রান্স), রবার্ট লেয়ানডস্কি (পোল্যান্ড), সাদিও মানে (সেনেগাল), কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম), আর্লিং হাল্যান্ড (নরওয়ে), আশরাফ হাকিমি (মরক্কো)।

আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ এনে দেয়ার পেছনের সবচেয়ে বড় নায়ক ছিলো ‘লা পুলগা’। কাতারে দুর্দান্ত পারফরম্যান্সের ফলে গোল্ডেন বলও নিজের নামে করেছেন লিওনেল মেসি। সর্বশেষ ২০১৯ সালে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন এই পিএসজি তারকা।

এলএমটেন এর সঙ্গে সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি ২০১৬ ও ২০১৭ সালে বর্ষসেরার পুরস্কার জয়ী পর্তুগিজ তারকা রোনালদোর। বিশ্বকাপের পর ক্লাব ফুটবলেও দ্যুতি ছড়াতে ব্যর্থ হওয়ায় এ তালিকায় জায়গা পাননি তিনি।

বিশ্বকাপজয়ী লিওনেল মেসির হাতেই উঠতে যাচ্ছে এই পুরস্কার বলে ধারণা করছেন ফুটবল বিশ্লেষকরা।

ফিফা আগামী ২৭ ফেব্রুয়ারিতে ফ্রান্সের প্যারিসে বর্ষসেরার নাম ঘোষণা করবে।

স্বাআলো/এসএস

.

Author
স্পোর্টস ডেস্ক