ভারতে পাচার হওয়া নারী ও শিশুসহ ৫ বাংলাদেশি দেশে ফিরেছে

ভালো কাজের প্রলোভনে পড়ে অবৈধভাবে সীমান্ত পথে পাচার হওয়া ৫ বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুকে দেশে হস্তান্তর করেছে ভারত। শুক্রবার (১৩ জানুয়ারি) বিকেলে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেছে।

এই ৫ বাংলাদেশি হলেন- যশোরের মুজিবর রহমানের ছেলে জাহাঙ্গীর হোসেন (২৩), বাগেরহাটে জালাল হাওলাদারের ছেলে কাওছার হাওলাদার (৪৮), কুলসুম খাতুন (৩৪), মুছা হাওলাদার (১৬) ও আমানুল হাওলাদার (৫)। এরা সবাই একই পরিবারের সদস্য।

বেনাপোল দিয়ে দেশে ফিরলো নারীসহ ৫ বাংলাদেশি

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, ফেরত আসা বাংলাদেশি ৫ নারী-শিশু ও পুরুষকে ভারতীয় পুলিশ তাদের কাছে হস্তান্তর করেছে। এদের সবাইকে আইনি সহায়তা দিতে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা গ্রহণ করেছে।

জাস্টিস অ্যান্ড কেয়ারের মাঠ কর্মকর্তা রোকেয়া খাতুন জানান, এরা সবাই ভালো কাজের প্রলোভনে পড়ে দালালের মাধ্যমে বিভিন্ন সময় অবৈধভাবে ভারতে পাচারের শিকার হয়। সেখানে যাওয়ার পর তাদের ভালো কাজে না দিয়ে জোরপূর্বক ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করে। খবর পেয়ে সেখানকার পুলিশ তাদেরকে উদ্ধার করে আদালতে পাঠায়। পরে সেখান থেকে বেসরকারি এনজিও সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। এরপর দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনি প্রক্রিয়ায় ট্রাভেল পারমিটের মাধ্যমে পাচার হওয়া এই ৫ বাংলাদেশি নারী-শিশু ও পুরুষকে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে।

স্বাআলো/এস

.

Author
বেনাপোল (যশোর) প্রতিনিধি