আজ ঢাকায় আসছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

দুই দিনের সফরে আজ শনিবার (১৪ জানুয়ারি) ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তিনদিনের ভারত সফর শেষে শনিবার রাতে ঢাকায় পৌঁছবেন তিনি। দিল্লিতে ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেন ডোনাল্ড লু।

সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়া সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে বৈঠক করবেন তিনি।

বুধবার (১০ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম এবং মানবাধিকারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠকের জন্য আগামী ১৪ থেকে ১৫ জানুয়ারি বাংলাদেশ সফর করবেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বাংলাদেশ সফরকালে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার, অর্থনৈতিক সম্প্রসারণ এবং শ্রম ও মানবাধিকারের বিষয়ে দৃষ্টিভঙ্গি জানতে ঊর্ধ্বতন বাংলাদেশি কর্মকর্তা এবং সুশীল সমাজের নেতাদের সঙ্গে দেখা করবেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু।

উল্লেখ্য, গত ৩০ বছর ধরে যুক্তরাষ্ট্রের হয়ে বিভিন্ন দায়িত্ব পালন করছেন মার্কিন এই পররাষ্ট্র কর্মকর্তা। ২০২১ সালের সেপ্টেম্বরে তিনি দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

স্বাআলো/এস