আজ যেসব বিভাগে বৃষ্টি হতে পারে

দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের ফলে শনিবার (১৪ জানুয়ারি) দেশের পাঁচটি বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন গণমাধ্যমকে জানান, শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ঢাকায় বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি।

এদিকে, শুক্রবার থেকে দেশের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে নতুন করে শৈত্যপ্রবাহ। একদিকে শৈত্যপ্রবাহ আরেকদিকে বৃষ্টির কারণে আগামী কয়েকদিন শীত জেঁকে বসতে পারে।

শৈত্যপ্রবাহের মধ্যে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে দিনাজপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ২০ জেলার ওপর দিয়ে বয়ে গেছে শৈত্যপ্রবাহ।

আবহাওয়া দফতরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছিলো, জানুয়ারিতে মোট তিনটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এর মধ্যে প্রথমটি চলে গেছে ৭ তারিখের মধ্যেই। দ্বিতীয়টি শুরু হয়েছে শুক্রবার থেকে। এটি শেষ হলে চলতি মাসের শেষ সপ্তাহে আরো একটি শৈত্যপ্রবাহ আসবে।

এ ব্যাপারে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। শনিবার দেশের কোথাও কোথাও হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা বেড়ে কোথাও কোথাও শৈত্যপ্রবাহ কমতে পারে। সোমবার থেকে রাতের তাপমাত্রা কমতে পারে।

স্বাআলো/এস

.

Author
ঢাকা অফিস