ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তা ডোনাল্ড লু

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু দুই দিনের সফরে শনিবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক নাইম উদ্দিন আহমদ ও মার্কিনরাষ্ট্রদূত পিটার ডি হাস।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও সহযোগিতা আরো জোরদারই তার এ সফরের লক্ষ্য। বাংলাদেশ সফরের আগে তিনি গত বৃহস্পতিবার থেকে ভারত সফর করেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেছেন, ডোনাল্ড লু বাংলাদেশে জ্যেষ্ঠ কর্মকর্তা ও নাগরিক সমাজের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। শ্রম ও মানবাধিকারের প্রেক্ষাপটে তাদের ভাবনা শোনা, অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণ এবং দ্বিপক্ষীয় সহযোগিতা আরো জোরদারে আলোচনা ওই বৈঠকগুলোর উদ্দেশ্য।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি লু আগামীকাল রবিবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করতে পারেন। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গেও তার আলোচনা হতে পারে। সফর শেষ আগামীকাল রবিবার রাতে তিনি ঢাকা ছাড়বেন।

এটি চলতি মাসে বাংলাদেশে মার্কিন প্রতিনিধি দলের দ্বিতীয় সফর। চার দিনের সফর শেষ গত মঙ্গলবার ঢাকা ছেড়েছেন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক এলেইন লবাখ।

মার্কিন পররাষ্ট্র দফতরের তথ্য অনুযায়ী, ডোনাল্ড লু জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম, মানবাধিকারসহ অগ্রাধিকারের বিভিন্ন বিষয়ে বৈঠক করতে ভারত সফর করেছেন। তিনি ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেন। এ ছাড়া জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা ও মানবাধিকার খাতে যুক্তরাষ্ট্র ও ভারত কিভাবে আরো সহযোগিতা করতে পারে সে বিষয়ে আলোচনা করেন।

স্বাআলো/এসএ