সংসদীয় কমিটির সভাপতির পদও হারালেন খন্দকার মোশাররফ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য পদ হারানোর পর এবার সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির পদ থেকেও বাদ পড়লেন ফরিদপুর-৩ আসনের সরকারদলীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। তিনি চলতি একাদশ সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী মাসে অন্তত একটি বৈঠক করার কথা থাকলেও দীর্ঘদিন এই কমিটির কোনো বৈঠক হয়নি। সর্বশেষ বৈঠক হয়েছিলো গতবছরের ১৩ মার্চ।

সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফ বর্তমানে বিদেশে অবস্থান করছেন। রবিবার (১৫ জানুয়ারি) সংসদে সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠন করে খন্দকার মোশাররফের স্থলে এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে।

একইসঙ্গে স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যকে এই কমিটির সদস্য করা হয়েছে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার পক্ষে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী স্থানীয় সরকারসহ বিভিন্ন সংসদীয় কমিটি পুনর্গঠনের প্রস্তাব করলে সেগুলো কণ্ঠ ভোটে পাস হয়।

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে এতদিন দায়িত্ব পালন করছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী। তিনি সংসদ উপনেতা হওয়ায় তার স্থলে এই কমিটির সভাপতি করা হয়েছে সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলামকে।

স্বাআলো/এস

.

Author
ঢাকা অফিস