আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মিরাজ

২০২২ সালটা ব্যাটে বলে দারুণ কাটিয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। স্বীকৃতি স্বরুপ কয়েকদিন আগেই ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নেন মিরাজ।

এবার আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এ অলরাউন্ডার।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) নিজেদের ওয়েবসাইটে বর্ষসেরা ওয়ানডে একাদশ ঘোষণা করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। পুরো বছরের পারফরম্যান্স বিবেচনায় এনে ক্রিকেট ব্যক্তিত্ব, গণমাধ্যমকর্মী ও দর্শকের ভোটে এই দল নির্বাচন করা হয়েছে।

গত বছর মোট ১৫টি ওয়ানডে ম্যাচ খেলে বল হাতে মিরাজ তুলে নিয়েছেন ২৪ উইকেট। গড় ছিলো ২৮.২০। এরমধ্যে সেরা পারফরম্যান্স ছিলো ২৯ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নেয়া। এছাড়াও ব্যাট হাতে তুলে নিয়েছেন ৬৬ গড়ে ৩৩০ রান। এরমধ্যে ভারতের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেয়ার স্মৃতিও রয়েছে। এছাড়াও ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতানোর নায়কও ছিলেন মিরাজ।

২০২২ সালের সেরা ওয়ানডে একাদশে মিরাজ ছাড়া জায়গা করে নিতে পারেননি আর কোনো টাইগার ক্রিকেটার। গত বছরের সেরা একাদশে দুইজন করে সুযোগ পেয়েছেন ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের। আর একজন করে বাংলাদেশ, পাকিস্তান ও জিম্বাবুয়ের।

দলটির অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে। এই পাকিস্তানি ক্রিকেটারের সঙ্গে ওপেনিংয়ের জন্য বেছে নেয়া হয়েছে ট্রাভিস হেডকে। তিনে নামবে ওয়েস্ট ইন্ডিজের শেই হোপ। চারে ভারতের শ্রেয়াস আইয়ার। নিউজিল্যান্ডের টম ল্যাথাম সুযোগ পেয়েছেন পাঁচে।

এরপর অলরাউন্ডার এবং বোলার হিসেবে দলে সুযোগ পেয়েছেন আরও ছয়জন। যারমধ্যে মিরাজ ছাড়াও রয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা, উইন্ডিজ ক্রিকেটার আলজারি জোসেফ, ভারতের মোহাম্মদ সিরাজ, কিউই ক্রিকেটার ট্রেন্ট বোল্ট এবং অজি ক্রিকেটার অ্যাডাম জাম্পা।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশ: বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম, সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট এবং অ্যাডাম জাম্পা।

স্বাআলো/এসএস

.

Author
স্পোর্টস ডেস্ক