তীব্র ঠাণ্ডায় প্রাণ গেলো ১২৪ জনের

গত ১৫ দিনে আফগানিস্তানে তীব্র ঠাণ্ডায় অন্তত ১২৪ জনের মৃত্যু হয়েছে। এক দশকের সবচেয়ে ঠাণ্ডা শীতে প্রায় ৭০ হাজার গবাদি পশুও মারা গেছে, রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

তালেবান আফগান নারীদের বেসরকারি সংস্থায় কাজ করা নিষিদ্ধ করার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে অনেক সাহায্যকারী সংস্থা কার্যক্রম স্থগিত করেছে। প্রচণ্ড ঠাণ্ডায় দেশটির এমন অবস্থাতেও এই আদেশ পরিবর্তন করা হবে না বলে তালেবান এক মন্ত্রী জানান।

দুর্যোগ ব্যবস্থাপনার ভারপ্রাপ্ত মন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ বিবিসিকে বলেন, আফগানিস্তানের অনেক এলাকা এখন তুষারে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে; উদ্ধারের জন্য সামরিক হেলিকপ্টার পাঠানো হয়েছিলো, কিন্তু তারা সবচেয়ে পাহাড়ি অঞ্চলে অবতরণ করতে পারেনি। তবে আগামী ১০ দিনের পূর্বাভাসে তাপমাত্রা উষ্ণ হবে।

মোল্লা আখুন্দ বলেন, আমরা যারা এখনো পার্বত্য অঞ্চলে বসবাস করছেন তাদের নিয়ে উদ্বিগ্ন। পাহাড়ের মধ্য দিয়ে যাওয়া বেশিরভাগ রাস্তা তুষারপাতের কারণে বন্ধ হয়ে গেছে। গাড়ি সেখানে আটকে গেছে এবং যাত্রীরা ঠান্ডায় মারা গেছে।

আফগানিস্তানে এখানে শীত সবসময়ই প্রকট কিন্তু এটি এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ আবহাওয়া।

তিনি বিবিসিকে আরো বলেন, পুরুষরা ইতিমধ্যেই আমাদের সঙ্গে উদ্ধার প্রচেষ্টায় কাজ করছে এবং আমাদের সঙ্গে নারীদের কাজ করার কোনো প্রয়োজন নেই। প্রতিটি পরিবারের পুরুষরা ইতিমধ্যেই ত্রাণ তৎপরতায় অংশ নিচ্ছেন, তাই মহিলাদের প্রয়োজন নেই।

এছাড়া, জাতিসংঘসহ জরুরিভাবে এই নিষেধাজ্ঞার আশেপাশে কাজ করার উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন।

স্বাআলো/এস

.

Author
আন্তর্জাতিক ডেস্ক