বাংলাদেশ নতুন ভিসানীতিকে স্বাগত জানানোয় খুশি যুক্তরাষ্ট্র

মার্কিন সরকারের পক্ষ থেকে ঘোষণা করা নতুন ভিসানীতি বাংলাদেশে স্বাগত জানানোয় খুশি হয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ মে) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার একথা জানান।

তিনি বলেন, বাংলাদেশের অভ্যন্তরে কোনো রাজনৈতিক দলের কী করা উচিত বা কী করা উচিত নয়, সে বিষয়ে আমি কোনো কথা বলব না। তবে যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনকে সমর্থন করে। আর এ কারণেই বাংলাদেশের নির্বাচন ইস্যুতে নতুন ভিসা নীতি ঘোষণা করা হয়েছে।

ম্যাথিউ মিলার বলেন, মার্কিন সরকার ঘোষিত ভিসা নীতিকে বাংলাদেশ থেকে স্বাগত জানানোয় আমরা আনন্দিত হয়েছি। আমরা বিশ্বাস করি, শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তার অগ্রগতির জন্য সবচেয়ে স্থায়ী উপায় হচ্ছে গণতন্ত্র। এই কারণেই আমরা এই ঘোষণা দিয়েছি। আমরা উভয় দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।

এর আগে, বুধবার বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আওতায় বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন না হলে তার জন্য দায়ী ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যরা মার্কিন ভিসা পাবে না বলে জানানো হয়।

স্বাআলো/এসএস

.

Author
আন্তর্জাতিক ডেস্ক