যশোর বোর্ডে সাধারণ ও মেধাবৃত্তি পাচ্ছে ২৭৮১ শিক্ষার্থী

এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাধারণ ও মেধাবৃত্তি দেবে সরকার। সাড়ে ২৫ হাজার শিক্ষার্থী এই বৃত্তির আওতায় আসবে। এর মধ্যে যশোর বোর্ডের ২৭৮১ শিক্ষার্থী পাবে সাধারণ ও মেধাবৃত্তি।

মোট সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীর মধ্যে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ড ভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থী নির্বাচন করে বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে। জিটুপি বা ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের অ্যাকাউন্টে বৃত্তির টাকা পৌঁছে দেয়া হবে।

রবিবার (১৭ সেপ্টেম্বর) অধিদফতর থেকে বোর্ডে পাঠানো বৃত্তি কোটা বণ্টনের আদেশটি প্রকাশ করা হয়।

জানা গেছে, ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ যশোর বোর্ডের ৩৮৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৩৯৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ঢাকা বোর্ডের ৮৭৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫ হাজার ৬১৩ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি পাবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ২৫০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৭৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ৫০৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৯৪০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ২১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৪৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, সিলেট বোর্ডের ১০২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৯৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, বরিশাল বোর্ডের ১১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৩৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি,, চট্টগ্রাম বোর্ডের ২২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৮১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৩২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৪৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করে বোর্ডগুলোকে জানানো হয়েছে।

জানা গেছে, মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা ও বছরে এককালীন ৯০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

অধিদফতর আরো জানিয়েছে, জিপিএ-৫ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের মেধাবৃত্তি দেয়া হবে। বোর্ডের আওতাধীন প্রতি উপজেলার দুইজন ছাত্র ও দুইজন ছাত্রীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানাতে একজন ছাত্র ও একজন ছাত্রীকে এলাকা কোটা অনুসারে সাধারণ বৃত্তি দেয়া হবে।

আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের নির্বাচন করে তাদের তালিকা বা গেজেট প্রকাশ করতে বোর্ডগুলোকে বলেছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। আর বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির ৭ দিনের মধ্যে তফসিলভুক্ত ব্যাংকে অনলাইন সুবিধা সম্পন্ন অ্যাকাউন্ট খুলে তার তথ্য শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে বলা হয়েছে।

স্বাআলো/এসএ