কাল ভারত থেকে আসছে ১৬৫০ টন পেঁয়াজ

ঢাকা অফিস: পেঁয়াজ রফতানিতে ভারতে চলমান নিষেধাজ্ঞার মধ্যেও দেশটি থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসতে যাচ্ছে দেশে। এর মধ্যে প্রথম ধাপে এক হাজার ৬৫০ টন পেঁয়াজ আসতে পারে আগামীকাল শুক্রবার (২৯ মার্চ)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখা) রেজওয়ানুর রহমান গণমাধ্যমকে এ তথ্য দিয়েছেন।

তিনি জানিয়েছেন, প্রথম পর্যায়ে এক হাজার ৬৫০ টন পেঁয়াজ ট্রেনে করে ২৯ মার্চের মধ্যে আসার কথা রয়েছে। অবশিষ্ট পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি হবে।

অনুমোদন পেয়েছে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির

জানা গেছে, দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে ভারতের অভ্যন্তরীণ বাজারের দাম বাড়ায় দেশটির সরকার রফতানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশ। একই সঙ্গে হঠাৎ করে পণ্যটির দাম অনেক বেড়ে যায় দেশের বাজারে।

কিন্তু পরবর্তীতে বন্ধুত্বের ভিত্তিতে বাংলাদেশে সীমিত আকারে পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেয় ভারত সরকার। এরপর থেকেই ধীরে ধীরে দেশের বাজারে কমতে থাকে পণ্যটির দাম।

অবশেষে বুধবার (২৭ মার্চ) ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

জুয়া ও হুন্ডির কারণে মুদ্রা পাচার বেড়েছে : অর্থ প্রতিমন্ত্রী

ঢাকা অফিস: অর্থ প্রতিমন্ত্রী ওয়াশিকা আয়শা খান বলেছেন, জুয়া...

সৌদিতে পৌঁছেছে বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট

ঢাকা অফিস: সৌদি আরবে পৌঁছেছে বাংলাদেশের এ বছরের প্রথম...

নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ‘শেখ হাসিনা’ নাম ব্যবহার...

কোন সড়কে কত গতিতে চলবে মোটরসাইকেল

ঢাকা অফিস: সারাদেশে কোন ধরনের সড়কে মোটরসাইকেল সর্বোচ্চ কত...