আজ বুধবার ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৮ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ বসন্তকাল ১৪ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী
শিরোনাম :
বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ আজও বার্সেলোনা ড্র করেছে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শুরুতেই তিন উইকেট হারাল বাংলাদেশ ঢাকায় অস্ট্রেয়ার পররাষ্ট্রমন্ত্রী ৩৩১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ ২০ ফেব্রুয়ারি দিনটি কেমন যাবে ইতিহাস ঐতিহ্যে ভরপুর ঝিনাইদাহের বারোবাজার ইউসিবিএল ব্যাংকের ম্যানেজারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রাজ্জাকের পদত্যাগকে স্বাগত জানালেন ড. কামাল ৩১ শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় দুই ডাক্তার বরখাস্ত মণিরামপুরে ভাইয়ের হাতে বোন খুন জেনে নিন, আনারস আর দুধ একসাথে খেলে কি হয় ট্রাম্পের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা সড়ক দুর্ঘটনায় ডিশ ব্যবসায়ী নিহত নদী আর গহীন অরণ্যের মাঝে ঘুরে আসুন সুন্দরবন চুয়াডাঙ্গায় সোলার লাইট স্থাপন কার্যক্রম উদ্বোধন পুলিশ হেফাজতে সালমান মুক্তাদির জিজ্ঞাসাবাদ প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞানের ২০ শতাংশ অগ্রাধিকার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা স্মার্ট কার্ড পেয়েছেন, জেনে নিন কি কি সুবিধা পাবেন চৌগাছায় আ.লীগ নেতা হত্যায় ১৭ জনের নামে মামলা মুক্তির অপেক্ষায় ‘বিউটি সার্কাস’: জয়া ও ফেরদৌস ১৫ মার্চ থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু কাশিয়ানীতে কোচিং সেন্টারে অভিযান: পোড়ানো  হলো বেঞ্চ

মসজিদটিতে ১৩৫ বছর পর আবার আজান হল

মসজিদটিতে ১৩৫ বছর পর আবার আজান হল

আন্তর্জাতিক ডেস্ক: সেই মসজিদটিতে আবার আজান শোনা গেল। ১৩৫ বছর ধরে আজান হয়নি মসজিদটিতে। তুরস্ক সরকারের উদ্যোগে দীর্ঘ ১৩৫ বছর পর আজানের ধ্বনি উচ্চারিত হলো দক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরের ‘নূরুল হামিদিয়্যাহ’ মসজিদটিতে।

মসজিদটির নাম ‘নূরূল হামিদিয়্যাহ’। উসমানী শাসনামলে নির্মিত এই মসজিদটি সংস্কারের অভাবে ধ্বংসস্তুপে পরিণত হয়েছিলো। পরে তুর্কি সাহায্য ও সমন্বয় সংস্থা (টিআইকেএ) এর সহযোগিতায় মসজিদটি পুনঃসংস্কার করা হয়।

তারপর নতুন করে আজান দেওয়ার মাধ্যমে নূরূল হামিদিয়্যাহ মসজিদটি আবার চালু করা হয়। উসমানীয় খলিফা দ্বিতীয় আব্দুল হামিদের শাসনামলে এই মসজিদ তৈরি করা হয়েছিল।

আরো পড়ুন>>> যে কারণে নেহরু প্রতিদিন কোটে গোলাপ লাগাতেন

এই মসজিদটিতে নতুন করে আজান চালু করার সময় তুরস্ক ও দক্ষিণ আফ্রিকার উচ্চপদস্থ সরকারী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

স্বাআলো/এএম