শিরোনাম :
নুসরাত হত্যায় পুলিশের তদন্ত শেষ : ৭দিনের মধ্যে  রিপোর্ট তিনদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল ব্রুনাই যাচ্ছেন রবিবার পবিত্র শবেবরাত ১৪ দলের আলোচনা সভা আগামী সোমবার শপথ নেয়ায় মোকাব্বির খানকে  শোকজ এক দশক পর যশোর বিএনপির কমিটি গঠন ভাঙ্গুলী এলাকায় ২৫ বছর পর সংসদ সদস্যের পরিদর্শন যুব ইউনিয়নের গাইবান্ধা জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত সোনাগাজী আ.লীগ সভাপতি রুহুল পাঁচদিনের রিমান্ডে ‘বাগেরহাটবাসীকে শিক্ষিত, মার্জিত, মেধাবী ও দক্ষ হতে হবে’ নুসরাত হত্যার বিচার দাবিতে সোনালী স্বপ্নের প্রতিবাদ সভা পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি শান্তির ধর্ম ইসলাম : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি অবমাননার প্রতিবাদকারী আট ছাত্রলীগ নেতা বহিস্কার চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ, আটক ৭ শাহজালাল বিমানবন্দর থেকে ১২০ স্বর্ণবার জব্দ মেয়ে-জামাইকে দাওয়াত দিয়ে বাড়ি ফেরা হলো না হাতেম আলীর টাঙ্গাইলে ভুয়া চিকিৎসক আটক শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি ও মুক্তিযোদ্ধার সম্মাননা প্রদান নলছিটিতে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্যসহ আহত ৬ টোল ও সড়কে চাঁদা বন্ধের ঘোষণা দিলেন আমতলীর পৌরমেয়র তিস্তার ভাঙনে সুন্দরগঞ্জের বিস্তীর্ণ এলাকা বিলিন হচ্ছে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী `কুয়েটের গবেষণা আগামীর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ’ জঙ্গল থেকে নবজাতক কন্যাশিশু উদ্ধার

পাঠাগার মুসলিমদের ঐতিহ্য

পাঠাগার মুসলিমদের ঐতিহ্য

ডেস্ক রিপোর্ট : যুগান্তকারী ‍বিপ্লব ঘটার পরে জ্ঞান আহরণ ও এর ক্রমবৃদ্ধিকরণের প্রতি কোরআন ও হাদিসের অসংখ্য স্থানে উদ্বুদ্ধ করা হয়েছে। একটি ভালো বই পুরো সমাজকে পরিবর্তন করতে পারে।

সমাজ থেকে অন্যায়, অনাচার, শোষণ, নিপীড়ন বিদূরিত করতে বইয়ের বিকল্প নেই। মাত্র ২৩ বছরে মহানবী (সা.)-এর শাশ্বত শিক্ষার আলো আরবের সীমা অতিক্রম করে গোটা দুনিয়ায় ছড়িয়ে পড়ে। তথ্য সংগ্রহ, জ্ঞান অর্জন ও বই সংগ্রহে মুসলিম মনীষীরা যে অনুরাগ দেখিয়েছেন তার দৃষ্টান্ত মেলা ভার।

মহানবী (সা.)-এর যুগে পবিত্র কোরআন গ্রন্থিত করা না হলেও পরবর্তীকালে হজরত আবু বকর (রা.) ও ওসমান (রা.) কোরআন সংকলনে মনোযোগ দেন। বর্তমানে কোরআনের কোটি কোটি কপি পাওয়া যায়। একইভাবে খলিফা ওমর ইবনে আবদুল আজিজ (রহ.)-এর শাসনামলে হাদিস সংকলন করা হয়। পৃথিবীর বিভিন্ন ভাষায় কোরআন, হাদিস ও ইসলামী বিষয়ে এ পর্যন্ত যত বই বের হয়েছে আর কোনো ধর্ম, সভ্যতা ও বিষয়ে এত বই বের হয়নি।

জ্ঞানার্জনের জন্য পড়তে হয় বই-পুস্তক পড়তে হয়। মানুষ সহজেই বই সংগ্রহ করে জ্ঞানার্জন করতে পারে তার জন্য বিভিন্ন এলাকায় গড়ে উঠতে থাকে পাঠাগার। পাঠাগার হচ্ছে ‍মুসলিমদের ঐতিহ্য । ইসলামের ইতিহাস পড়লে দেখা যায় মুসলমানরা কেবর আধ্যাত্মিকতার প্রোজ্জ্বল আলোয় উদ্ভাসিত একাটি মানবগোষ্টী থেকে আত্মপ্রকাশ করেনি, সাথে সাথে মানব সমাজের কল্যাণের বিশেষ অবদান রাখছে।

আরো পড়ুন>>>  রাবিতে ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও পাঠাগার’র নতুন কমিটি

জ্ঞান-বিজ্ঞানের জন্যই দীর্ঘ ৮০০ বছর মুসলমানরা দাপটের সাথে নিয়ন্ত্রণ করেছে বিশ্বসভ্যতাকে। ভারতের বিখ্যাত বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স টুডে’ ১৯৮০ সালে একটা লেখা প্রকাশ করেন । এর শিরোনাম ছিল ‘আরব ফাউন্ডার্স অব মডার্ন সাইর্স’ এই বই থেকে পাওয়া যায় অ্যারিস্টটল, প্লেটোসহ অনেক বিজ্ঞানীরা তাদের বই-প্রস্তুক চর্চা করে বিজ্ঞানের অনেক জ্ঞান আহরণের কাজে লাগে। এমনকি বিজ্ঞানী নিউটন যে মাধ্যাকর্ষণতত্ত্বের জন্য বিখ্যাত হলেন, সেটা তিনি পেয়েছিলেন তার প্রায় অর্ধশতাব্দী আগে

স্বাআলো/এএম