শিরোনাম :
ইতিহাসে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড সৌম্যর গাইবান্ধায় সনাতন ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী মেলা খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন ভাগ্নের অকাল মৃত্যুতে এখনও বাকরুদ্ধ আন্দালিব পার্থ পিরোজপুরে নুসরাত জাহান রাফি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন রোহিঙ্গারা যেন ভোটার হবার সুযোগ না পায়:ইসি সচিব শহীদ মসিয়ূর রহমানের ৪৮তম মৃত্যু বার্ষিকী পালিত আমতলীতে যুবকের আত্মহত্যা ববি উপাচার্যের পদত্যাগের দাবিতে ছাত্র শিক্ষক আন্দোলন অব্যাহত যবিপ্রবির ঘটনায় চৌগাছায় ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বাল্যবিয়ের অনুষ্ঠানে কাজিকে ৬ মাসের কারাদন্ড মাগুরায় ৩১ দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান ভারতের ট্রেলারে সলমান-ক্যাটের বাজিমাত (ভিডিও) প্রথমবার পুতিনের সঙ্গে বৈঠকে বসছেন যাচ্ছে কিম ফের ঢাবি অধিভূক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের পাঁচ দাবি চুয়াডাঙ্গায় জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন এমডিকে সুপেয় পানির শরবত খাওয়াতে চায় জুরাইনবাসী ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে ধর্ষণ বাড়ছে’ ধানক্ষেত থেকে যুবকের লাশ উদ্ধার প্রবাসীদের সুখ-দুঃখে পাশে থাকবেন প্রধানমন্ত্রী যশোরে পুষ্টি সপ্তাহ উদ্বোধন একাত্তরের দুই যুদ্ধাপরাধীর রায় কাল আজকের খেলা ফিলিপাইনে ভূমিকম্পে ১১ জনের প্রাণহানি কিডনি পরিষ্কার করে এই ৯ খাবার

দাঁড়িয়ে পানি পান করলে যেসব ক্ষতি হতে পারে

দাঁড়িয়ে পানি পান করলে যেসব ক্ষতি হতে পারে

ডেস্ক রিপোর্ট : বিশুদ্ধ পানির অপর নাম জীবন। বেঁচে থাকার জন্য পানি অপরিহার‌্য উপাদন। পানি কিডনির মাধ্যমে শারীরের সব ক্ষতিকারক উপদান দূর করে দেয়। কিন্তু পানি পান করার কিছু নিয়ম আছে। অনেকেই দাঁড়িয়ে পানি পান করে। দাঁড়িয়ে পানি পান করলে আপানার নানা রকমের সমস্যা বা ক্ষতি হতে পারে। এভাবে পানি পান কররে যে ক্ষতি হওয়ার সম্ভবনা  রয়েছে তা হলো-

১. দাঁড়িয়ে পানি পান করলে অনেকসময় স্নায়ু উত্তেজিত হয়ে পড়ে। তখন উচ্চ রক্তচাপ বেড়ে যেতে পারে। এ কারণে এভাবে পানি পান করলে উদ্বেগ বাড়ার ঝুঁকি থাকে।

২. দাঁড়িয়ে পানি পান করলে শরীরের ভিতরে থাকা ছাঁকনিগুলো সংকুচিত হয়ে যায়। তখন শরীরের কার্যক্রম বিঘ্নিত হয় এবং শরীরে টক্সিনের মাত্রা বাড়তে থাকে।

৩. দাঁড়িয়ে পানি পানে কিডনির কর্মক্ষমতা কমে। ফলে কিডনি ক্ষতিগ্রস্ত বা বিকল হওয়ার আশঙ্কা থাকে।

৪. অনেকসময় দাঁড়িয়ে পানি পানে বুকের পেশীতে চাপ পড়ে। তখন আমাদের হৃদযন্ত্রের উপরেও চাপ সৃষ্টি হয় যা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

৫. দাঁড়িয়ে পানি পান করলে সরাসরি পাকস্থলীতে গিয়ে তা আঘাত করে। পাকস্থলী থেকে নিঃসৃত পাচক রসের কর্মক্ষমতা কমিয়ে দেয়। ফলে হজমের নানা সমস্যা তৈরি হয়। গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স ডিজিজ-এর মতো হজমের অসুখও হয়।

আরো পড়ুন>>> ১০৮১ জনকে নিয়োগ দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর

পানি পানের কিছু সঠিক পদ্ধতি রয়েছে। যেমন-

১. সবসময়ই বসে পানি পান করা উচিত

২. এক ঢোঁকে না খেয়ে ছোট ছোট চুমুকে পানি পান করা স্বাস্থ্যকর।

পানি পানের ক্ষেত্রে এই পদ্ধতি মেনে চলতে পারলে সহজেই সুস্থ, সতেজ থাকা সম্ভব।

স্বাআলো/এএম