শিরোনাম :
ইতিহাসে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড সৌম্যর গাইবান্ধায় সনাতন ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী মেলা খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন ভাগ্নের অকাল মৃত্যুতে এখনও বাকরুদ্ধ আন্দালিব পার্থ পিরোজপুরে নুসরাত জাহান রাফি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন রোহিঙ্গারা যেন ভোটার হবার সুযোগ না পায়:ইসি সচিব শহীদ মসিয়ূর রহমানের ৪৮তম মৃত্যু বার্ষিকী পালিত আমতলীতে যুবকের আত্মহত্যা ববি উপাচার্যের পদত্যাগের দাবিতে ছাত্র শিক্ষক আন্দোলন অব্যাহত যবিপ্রবির ঘটনায় চৌগাছায় ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বাল্যবিয়ের অনুষ্ঠানে কাজিকে ৬ মাসের কারাদন্ড মাগুরায় ৩১ দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান ভারতের ট্রেলারে সলমান-ক্যাটের বাজিমাত (ভিডিও) প্রথমবার পুতিনের সঙ্গে বৈঠকে বসছেন যাচ্ছে কিম ফের ঢাবি অধিভূক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের পাঁচ দাবি চুয়াডাঙ্গায় জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন এমডিকে সুপেয় পানির শরবত খাওয়াতে চায় জুরাইনবাসী ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে ধর্ষণ বাড়ছে’ ধানক্ষেত থেকে যুবকের লাশ উদ্ধার প্রবাসীদের সুখ-দুঃখে পাশে থাকবেন প্রধানমন্ত্রী যশোরে পুষ্টি সপ্তাহ উদ্বোধন একাত্তরের দুই যুদ্ধাপরাধীর রায় কাল আজকের খেলা ফিলিপাইনে ভূমিকম্পে ১১ জনের প্রাণহানি কিডনি পরিষ্কার করে এই ৯ খাবার

নারী-পুরুষের মস্তিষ্ক আলাদা

নারী-পুরুষের মস্তিষ্ক আলাদা

ডেস্ক রিপোর্ট: বয়স বৃদ্ধির সাথে সাথে মস্তিষ্ক ছোট হতে থাকে। আর মহিলাদের থেকে পুরুষদের মস্তিষ্ক দ্রুত ক্ষয় হয় বলে জানিয়েছে ভারতীয় এক গবেষক। আর একারণেই নারীদের বয়স বাড়লেও পুরুষদের থেকে প্রখর বুদ্ধিমত্তা বজায় রাখতে পারেন।

সেইন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন’য়ের গবেষকদের করা এই গবেষণায় বলা হয়, বয়স বাড়ার সাথে সাথে মস্তিষ্কের ‘মেটাবলিজম’য়ের গতি কমাতে থাকে। তাবে কমতে থাকার গতি লিঙ্গ ভেদে আলাদা।

“মেটাবলিজম’য়ের গতির বিবেচনায় একজন নারীর মস্তিষ্কের বয়স একই বয়সের একজন পুরুষের মস্তিষ্কের বয়স থেকে তিন বছর কম থাকে”

একই বিশ্ববিদ্যালয়ের ম্যালিনক্রড ইনস্টিটিউট অফ রেডিওলজি’র রেডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক মানু গয়াল বলেন, “এমন নয় যে পুরুষের মস্তিষ্কের বয়স দ্রুত বৃদ্ধি পায়। বরং পুরুষ পরিণত বয়সে পা দেয় নারীর থেকে তিন বছর বেশি বয়সে এবং তার পুরো জীবনকাল ধরে এই বিষয় স্থিতিশীল রয়ে যায়।”

তিনি আরও বলেন, “আমরা যা জানি না তা হল এই বয়সের পার্থক্যে অর্থ কী? আমার মনে হয়, নারীরা জীবনকালের শেষ দিকে পুরুষের মতো দ্রুতগামী মস্তিষ্কের ক্ষয়ের শিকার হয় না। কারণ হল নারীর মস্তিষ্ক প্রকৃত অর্থেই পুরুষের তুলনায় তরুণ। আর এই ধারণা প্রমাণ করার লক্ষ্যেই বিস্তারিত গবেষণা চালাচ্ছি আমরা।”

আরো পড়ুন>>> সৌরমণ্ডলে নতুন গোলাপি গ্রহের সন্ধান

বিবেচনা শক্তি, স্মৃতিশক্তি ও সমস্যা সমাধানের পরীক্ষায় প্রবীন পুরুষের তুলনায় প্রবীন নারীদের ভালো ফলাফল করতে দেখা যায়।

চিনি হল মস্তিষ্কের জ্বালানী। এই জ্বালানী মস্তিষ্ক কীভাবে ব্যবহার করবে সেই পদ্ধতিতে পরিবর্তস আসে বয়স বাড়ার সাথে সাথে। নারী ও পুরুষের মস্তিষ্কর চিনির ব্যবহার ২০-৮২ বছর পুরুষ ও নারীদের মস্কিষ্কর কাজে পর্যবেক্ষণ করেন।

ফলাফরে জানা যায় নারীর প্রকৃত বয়স থেকে তার মস্তিষ্কের বয়স ৩.৮ বছর কম। গবেষকরা একই পর্যালোচনা উল্টা ভাবেও করে দেখেন। সেখানে দেখা যায় পুরুষের প্রকৃত বয়স তার মস্তিষ্কের বয়স থেকে ২.৪ বছর বেশি।

স্বাআলো/এএম