শিরোনাম :
ইতিহাসে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড সৌম্যর গাইবান্ধায় সনাতন ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী মেলা খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন ভাগ্নের অকাল মৃত্যুতে এখনও বাকরুদ্ধ আন্দালিব পার্থ পিরোজপুরে নুসরাত জাহান রাফি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন রোহিঙ্গারা যেন ভোটার হবার সুযোগ না পায়:ইসি সচিব শহীদ মসিয়ূর রহমানের ৪৮তম মৃত্যু বার্ষিকী পালিত আমতলীতে যুবকের আত্মহত্যা ববি উপাচার্যের পদত্যাগের দাবিতে ছাত্র শিক্ষক আন্দোলন অব্যাহত যবিপ্রবির ঘটনায় চৌগাছায় ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বাল্যবিয়ের অনুষ্ঠানে কাজিকে ৬ মাসের কারাদন্ড মাগুরায় ৩১ দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান ভারতের ট্রেলারে সলমান-ক্যাটের বাজিমাত (ভিডিও) প্রথমবার পুতিনের সঙ্গে বৈঠকে বসছেন যাচ্ছে কিম ফের ঢাবি অধিভূক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের পাঁচ দাবি চুয়াডাঙ্গায় জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন এমডিকে সুপেয় পানির শরবত খাওয়াতে চায় জুরাইনবাসী ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে ধর্ষণ বাড়ছে’ ধানক্ষেত থেকে যুবকের লাশ উদ্ধার প্রবাসীদের সুখ-দুঃখে পাশে থাকবেন প্রধানমন্ত্রী যশোরে পুষ্টি সপ্তাহ উদ্বোধন একাত্তরের দুই যুদ্ধাপরাধীর রায় কাল আজকের খেলা ফিলিপাইনে ভূমিকম্পে ১১ জনের প্রাণহানি কিডনি পরিষ্কার করে এই ৯ খাবার

প্রিয়জনের সঙ্গে ঝগড়া করলে শরীর অসুস্থ হয়!

সঙ্গীর সঙ্গে নিয়মিত ঝগড়া করার অভ্যাস

লাইফস্টাইল ডেস্ক : সঙ্গীর সঙ্গে নিয়মিত ঝগড়া করার অভ্যাস আছে আপনার? যে বিষয়গুলো আলোচনা করেই মিটমাট করা যায় সেগুলো নিয়ে ঝগড়া করে গায়ের ঝাল মেটান? এতে আপনার সঙ্গীর মানসিক ক্ষতি তো হয়ই, এমনকি আপনার শরীরেরও ক্ষতি হয়!

‘সাইকোনিউরোএন্ডোক্রিনোলজি’ নামক জার্নালে কিছুদিন আগে প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে, সঙ্গীর সঙ্গে ঝগড়াঝাটি করলে ক্ষুদ্রান্ত্রের দেওয়ালের লাইনিং ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তখন হজম না হওয়া খাবার, ব্যাকটেরিয়া আর বর্জ্য পদার্থ ক্ষুদ্রান্ত্র থেকে ‘লিক’ করে এবং এই সব দূষিত পদার্থ সরাসরি গিয়ে রক্তে মেশে।

আমেরিকার ওহায়ো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের এই রিসার্চের ফলে যে তথ্য প্রকাশ পেয়েছে, তাতে স্পষ্ট বোঝা যায় যে অসুখী বৈবাহিক কিংবা প্রেমের সম্পর্ক আর শারীরিক অসুস্থতার মধ্যে গভীর সম্পর্ক আছে।

আরো পড়ুন>>>যেসব খাবারে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে

গবেষকদলের প্রধান ডেনিস কিকোল্ট গ্লেসার বলছেন, ‘সারাদিনের ব্যস্ততার শেষে বাড়ি ফেরার পর আমরা সঙ্গীর কাছেই আশ্রয় খুঁজি। কিন্তু সেই সঙ্গীর সঙ্গে যখন সম্পর্ক খারাপ হয়ে যায়, তখন বাড়িটাও স্ট্রেসের অন্যতম প্রধান কারণ হয়ে দাঁড়ায়। ঘরেবাইরে দুটি দিকের সাঁড়াশি আক্রমণ শরীর আর মনের পক্ষে বাড়তি চাপের কারণ হয়ে দাঁড়ায়। যে কারণে আপনি কখনোই পুরোপুরি রিল্যাক্স করতে পারেন না। ফলে ডিপ্রেশন তো বটেই, হার্টের রোগ আর ডায়াবেটিসও হতে পারে।’’

তাই সবরকম চেষ্টার পরেও দুজনের মধ্যে শান্তি ফিরিয়ে আনা সম্ভব না হলে অসুখী সম্পর্ক থেকে বেরিয়ে আসুন। মনে রাখবেন, ঝগড়া কখনোই সমাধানের দিকে নিয়ে যায় না, তাতে মানসিক অশান্তি আর শারীরিক অসুস্থতা দুটোই চরমে পৌঁছতে পারে।

স্বাআলো/আরবিএ