আজ বুধবার ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৮ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ বসন্তকাল ১৪ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী
শিরোনাম :
বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ আজও বার্সেলোনা ড্র করেছে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শুরুতেই তিন উইকেট হারাল বাংলাদেশ ঢাকায় অস্ট্রেয়ার পররাষ্ট্রমন্ত্রী ৩৩১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ ২০ ফেব্রুয়ারি দিনটি কেমন যাবে ইতিহাস ঐতিহ্যে ভরপুর ঝিনাইদাহের বারোবাজার ইউসিবিএল ব্যাংকের ম্যানেজারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রাজ্জাকের পদত্যাগকে স্বাগত জানালেন ড. কামাল ৩১ শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় দুই ডাক্তার বরখাস্ত মণিরামপুরে ভাইয়ের হাতে বোন খুন জেনে নিন, আনারস আর দুধ একসাথে খেলে কি হয় ট্রাম্পের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা সড়ক দুর্ঘটনায় ডিশ ব্যবসায়ী নিহত নদী আর গহীন অরণ্যের মাঝে ঘুরে আসুন সুন্দরবন চুয়াডাঙ্গায় সোলার লাইট স্থাপন কার্যক্রম উদ্বোধন পুলিশ হেফাজতে সালমান মুক্তাদির জিজ্ঞাসাবাদ প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞানের ২০ শতাংশ অগ্রাধিকার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা স্মার্ট কার্ড পেয়েছেন, জেনে নিন কি কি সুবিধা পাবেন চৌগাছায় আ.লীগ নেতা হত্যায় ১৭ জনের নামে মামলা মুক্তির অপেক্ষায় ‘বিউটি সার্কাস’: জয়া ও ফেরদৌস ১৫ মার্চ থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু কাশিয়ানীতে কোচিং সেন্টারে অভিযান: পোড়ানো  হলো বেঞ্চ

নতুন ইমোজি পাবেন প্রতিবন্ধীরা

নতুন ইমোজি পাবেন প্রতিবন্ধীরা

ডেস্ক রিপোর্ট: প্রতিবন্ধীরা একে অপরকে ইমোজি পাঠাতে পারে সেজন্য বেশকিছু নতুন ইমোজি চালু করার কথা জানিয়েছে নতুন ইমোজির অনুমোদন দানকারী সংস্থা ইডনিকোড কনসোর্টিয়াম।

এবারে হিয়ারিং এইড লাগানো কান, হুইলচেয়ার, কৃত্রিম অঙ্গ, গাইড কুকর এসবের মতো আরো বেশ কয়েকটি নতুন ইমোজির অনুমোদন দেয়া হয়েছে। চলতি বছরের জুন মাস নাগাদ স্মার্টফোন ব্যবহারকারীরা এসব ইমোজি ব্যবহারের সুযোগ পাবেন।

মঙ্গলবার সর্বমোট ২৩০টি নতুন ইমোজির  অনুমোদন দেয়ার কথা জানায় ইউনিকোড কনসোর্টিয়াম। কম্পিউটার প্রস্ততকারক, সফটওয়্যার ডেভেলপার এবং অন্যান্য প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত ক্যালিফোর্নিয়া-ভিত্তিক একটি গ্রুপ দ্বারা বিষয়টি পরিচালিত হচ্ছে।

২০১৮ সালের মার্চ মাসে অ্যাপল কোম্পানি আমেরিকার অন্ধ এবং বধিরদের জাতীয় সংস্থার সাথে পরামর্শ করে ১৩টি অঙ্কনচিত্র জমা দিয়েছিল যার ওপর ভিত্তি করে এসব ইমোজি তৈরি করা হয়েছে।

আরো পড়ুন>>> ক্যান্সারের নতুন রাসায়নিক আবিষ্কারের দাবি

প্রতিবন্ধীদের জন্য ইমোজি আনা প্রসঙ্গে অ্যাপল জানায়, প্রতিবন্ধীদের জীবনের অভিজ্ঞতা তুলে ধরার মতো ইমোজি খুবই কম। আমরা চাই, এ ধরনের ইমোজির সংখ্যা বাড়ুক। সারাবিশ্বে প্রতি সাতজনের মধ্যে একজন মানুষ কোন না কোন প্রতিবন্ধীত্বের শিকার বলে ধরে নেয়া হয়।

এই ইমোজি ভাণ্ডারের উল্লেখযোগ্য আরেকটি সংযোজন হচ্ছে -একফোঁটা রক্তচিহ্ন যার মধ্য দিয়ে ঋতুস্রাব বোঝানো হচ্ছে। এর মাধ্যমে বিষয়টি নিয়ে মেয়েদের আলোচনার পথ সুগম করা হচ্ছে।

মেয়েদের অধিকার বিষয়ক দাতব্য সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের গার্লস রাইট বিভাগের প্রধান লুসি রাসেল বলেন, বছরের পর বছর ধরে পিরিয়ড বিষয়ে আমরা নিশ্চুপ এবং নিরুত্তাপ ছিলাম। তার মতে, কোন একটি ইমোজি এই সমস্যা দূর করতে পারবে না, কিন্তু এটি আলাপ আলোচনাকে বদলাতে সাহায্য করতে পারে।

এছাড়াও অন্যান্য যেসব নতুন ইমোজি যুক্ত হয়েছে তার মধ্যে আছে শাড়ি, ব্যালে সু, রিকশা, মধ্যপ্রাচ্যের বিশেষ ধরনের খাবার ইত্যাদি।

সূত্র: বিবিসি

স্বাআলো/এএম