শিরোনাম :
রোহিঙ্গারা স্বাস্থ্যসেবায় ৫০ মিলিয়ন ডলার দিচ্ছে চার সংস্থা প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রস্তুতি অস্থায়ী কর্মপরিষদের দুর্নাম ঘোচাতে বাকসু নির্বাচন দাবি কাল জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন শ্রদ্ধা সঙ্গে রোহান দীর্ঘ দিনের প্রেমিকাকে বিয়ে করছেন মিরাজ ৮ম স্কেলে বেতনসহ ১০ দফা দাবি প্রাথমিক শিক্ষকদের প্রথম দিন থেকেই আইপিএলে থাকছেন সাকিব মাগুরায় আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস পালিত দাবি আদায়ে খুলনার শিক্ষার্থীদের সড়ক অবরোধ বিএনপি সব ঘটনায় উস্কানি দেয়ার চেষ্টা করে: হানিফ খুলনার রূপসায় ট্রলি চাপায় শিশু নিহত এইচএসসি পরীক্ষার্থী হৃদয় নিহত স্ত্রীকে কুপিয়ে হত্যার পর স্বামীর আত্মহত্যা এবার তিন সেনা সদস্য খুন সহকর্মীর হাতে নিউজিল্যান্ডে সব ধরনের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধের ঘোষণা ঠোঁটের কালচে দাগ দূর করার উপায় কুমিল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত আজকের খেলা আগামীকাল মোস্তাফিজের বিয়ে সুপ্রভাত-জাবালে নূর বাস চলাচলে নিষেধাজ্ঞা আজ পদ্মা সেতুর নবম স্প্যান বসছে ২১ মার্চ দিনটি কেমন যাবে নির্বাচনী প্রচারণা শেষে প্রার্থী ফেরার পর শংকরপুরে বোমাবাজি চাকসু নির্বাচনে বৃহস্পতিবার কমিটি গঠন

ট্রাম্পের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা

ট্রাম্পের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জরুরী আইন জারিকে অসাংবিধানিক হিসেবে অভিহিত করে অবিলম্বে তা বাতিলের দাবিতে  সোমবার ১৬টি অঙ্গরাজ্যের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার নর্দার্ণ ডিস্ট্রিক্ট ফেডারেল কোর্টে এই মামলায় বাদি হয়েছে নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, কলরাডো, কানেকটিকাট, দেলওয়ারে, হাওয়াই, ইলিনয়, মেইন, ম্যারিল্যান্ড, মিনেসোটা, নেভাদা, নিউজার্সি, নিউ মেক্সিকো, ওরেগণ, ভার্জিনিয়া এবং মিশিগান। সবকটি অঙ্গরাজ্যই ডেমক্র্যাটদের নিয়ন্ত্রণে।

উল্লেখ্য, মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে উঁচু দেয়াল নির্মাণের জন্যে ৫.৭ বিলিয়ন ডলার চেয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু কংগ্রেস সে অর্থ না দেয়ায় ক্ষুব্ধ ট্রাম্প গত শুক্রবার জরুরী অবস্থা জারি করেছেন। ট্রাম্পের ধারণা এই জরুরী আইনের পর দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দে কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হবে না।

আরো পড়ুন>>> জরুরি অবস্থা জারি করছেন ট্রাম্প!

মামলায় উল্লেখ করা হয়েছে যে, দেয়াল নির্মাণে কংগ্রেসের অনুমতি লাগবেই। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প সীমান্ত এলাকায় জরুরী আইন জারি করে সেই অনুমোদনকে গৌণ করে দেখানোর চেষ্টা করেছেন। আর এর মধ্যদিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প সাংবিধানিক সংকটের মুখে ঠেলে দিয়েছেন যুক্তরাষ্ট্রকে। জরুরী অবস্থা জারির প্রাক্কালে প্রদত্ত বক্তব্যে ট্রাম্প নিজেও স্বীকার করেছেন যে, সীমান্তে দেয়াল নির্মাণের ক্ষেত্র তৈরীর জন্যে জাতীয় জরুরী আইন জারির প্রয়োজন ছিল না। কিন্তু খুব দ্রুত কাজটি সম্পন্ন করতে জরুরী আইনের বিকল্প নেই।

স্বাআলো/এএম