শিরোনাম :
তিনদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল ব্রুনাই যাচ্ছেন রবিবার পবিত্র শবেবরাত ১৪ দলের আলোচনা সভা আগামী সোমবার শপথ নেয়ায় মোকাব্বির খানকে  শোকজ এক দশক পর যশোর বিএনপির কমিটি গঠন ভাঙ্গুলী এলাকায় ২৫ বছর পর সংসদ সদস্যের পরিদর্শন যুব ইউনিয়নের গাইবান্ধা জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত সোনাগাজী আ.লীগ সভাপতি রুহুল পাঁচদিনের রিমান্ডে ‘বাগেরহাটবাসীকে শিক্ষিত, মার্জিত, মেধাবী ও দক্ষ হতে হবে’ নুসরাত হত্যার বিচার দাবিতে সোনালী স্বপ্নের প্রতিবাদ সভা পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি শান্তির ধর্ম ইসলাম : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি অবমাননার প্রতিবাদকারী আট ছাত্রলীগ নেতা বহিস্কার চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ, আটক ৭ শাহজালাল বিমানবন্দর থেকে ১২০ স্বর্ণবার জব্দ মেয়ে-জামাইকে দাওয়াত দিয়ে বাড়ি ফেরা হলো না হাতেম আলীর টাঙ্গাইলে ভুয়া চিকিৎসক আটক শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি ও মুক্তিযোদ্ধার সম্মাননা প্রদান নলছিটিতে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্যসহ আহত ৬ টোল ও সড়কে চাঁদা বন্ধের ঘোষণা দিলেন আমতলীর পৌরমেয়র তিস্তার ভাঙনে সুন্দরগঞ্জের বিস্তীর্ণ এলাকা বিলিন হচ্ছে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী `কুয়েটের গবেষণা আগামীর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ’ জঙ্গল থেকে নবজাতক কন্যাশিশু উদ্ধার সুদখোর নায়েবের ফাঁসির দাবিতে হাজারো মানুষের মানববন্ধন

থাইল্যান্ডের রাজকুমারীকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

নির্বাচনের অযোগ্য ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের রাজকুমারী উবলরাতানা মাহিদলকে (৬৭) নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এর ফলে তিনি আগামী ২৪ মার্চ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে আর প্রার্থী হতে পারছেন না। আজ সোমবার থাইল্যান্ডের নির্বাচন কমিশন এ ঘোষণা দেয়।

রয়টার্সের খবরে বলা হয়, গত শুক্রবার সকালে থাই রাকসা চার্ট পার্টি আগামী সাধারণ নির্বাচনে তাদের প্রধানমন্ত্রী প্রার্থী পদে রাজকুমারী উবলরাতানা মাহিদলের নাম ঘোষণা করে। রাজকুমারীও ওই মনোনয়ন মেনে নেন। তবে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ওই দিনই তাঁর বড় বোনের মনোনয়নের সমালোচনা করে একটি বিবৃতি দেন।

আরো পড়ুন>> চট্টগ্রাম থেকে চীন, মালেয়াশিয়া ও থাইল্যান্ড পর্যন্ত ট্রেন চলবে

তিনি বলেন, রাজপরিবারের কোনো সদস্যকে রাজনীতিতে আনা ঐতিহ্য ও জাতীয় সংস্কৃতির পরিপন্থী সিদ্ধান্ত। এটি ‘ভীষণ অনুচিত’ হয়েছে বলে তিনি মন্তব্য করেন। রাজপরিবারকে রাজনীতির ঊর্ধ্বে রাখতে হবে, তিনি স্মরণ করিয়ে দেন। এরপরই থাই রাকসা চার্ট পার্টি দ্রুত বিবৃতি দিয়ে জানায়, রাজার আদেশ শিরোধার্য।

এরই ধারাবাহিকতায় দেশটির নির্বাচন কমিশন ২৪ মার্চ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে। তালিকায় উবলরাতানার নাম নেই। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তাঁর প্রার্থিতা বাতিল হলো। নির্বাচন কমিশন এক বৈঠকের পর বিবৃতিতে জানায়,‘রাজনৈতিকভাবে নিরপেক্ষতা ধারণ করার নিয়ম রাজপরিবারের প্রতিটি সদস্যের জন্য প্রযোজ্য। ’

স্বাআলো/এম