আজ বুধবার ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৮ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ বসন্তকাল ১৪ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী
শিরোনাম :
বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ আজও বার্সেলোনা ড্র করেছে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শুরুতেই তিন উইকেট হারাল বাংলাদেশ ঢাকায় অস্ট্রেয়ার পররাষ্ট্রমন্ত্রী ৩৩১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ ২০ ফেব্রুয়ারি দিনটি কেমন যাবে ইতিহাস ঐতিহ্যে ভরপুর ঝিনাইদাহের বারোবাজার ইউসিবিএল ব্যাংকের ম্যানেজারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রাজ্জাকের পদত্যাগকে স্বাগত জানালেন ড. কামাল ৩১ শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় দুই ডাক্তার বরখাস্ত মণিরামপুরে ভাইয়ের হাতে বোন খুন জেনে নিন, আনারস আর দুধ একসাথে খেলে কি হয় ট্রাম্পের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা সড়ক দুর্ঘটনায় ডিশ ব্যবসায়ী নিহত নদী আর গহীন অরণ্যের মাঝে ঘুরে আসুন সুন্দরবন চুয়াডাঙ্গায় সোলার লাইট স্থাপন কার্যক্রম উদ্বোধন পুলিশ হেফাজতে সালমান মুক্তাদির জিজ্ঞাসাবাদ প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞানের ২০ শতাংশ অগ্রাধিকার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা স্মার্ট কার্ড পেয়েছেন, জেনে নিন কি কি সুবিধা পাবেন চৌগাছায় আ.লীগ নেতা হত্যায় ১৭ জনের নামে মামলা মুক্তির অপেক্ষায় ‘বিউটি সার্কাস’: জয়া ও ফেরদৌস ১৫ মার্চ থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু কাশিয়ানীতে কোচিং সেন্টারে অভিযান: পোড়ানো  হলো বেঞ্চ

থাইল্যান্ডের রাজকুমারীকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

নির্বাচনের অযোগ্য ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের রাজকুমারী উবলরাতানা মাহিদলকে (৬৭) নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এর ফলে তিনি আগামী ২৪ মার্চ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে আর প্রার্থী হতে পারছেন না। আজ সোমবার থাইল্যান্ডের নির্বাচন কমিশন এ ঘোষণা দেয়।

রয়টার্সের খবরে বলা হয়, গত শুক্রবার সকালে থাই রাকসা চার্ট পার্টি আগামী সাধারণ নির্বাচনে তাদের প্রধানমন্ত্রী প্রার্থী পদে রাজকুমারী উবলরাতানা মাহিদলের নাম ঘোষণা করে। রাজকুমারীও ওই মনোনয়ন মেনে নেন। তবে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ওই দিনই তাঁর বড় বোনের মনোনয়নের সমালোচনা করে একটি বিবৃতি দেন।

আরো পড়ুন>> চট্টগ্রাম থেকে চীন, মালেয়াশিয়া ও থাইল্যান্ড পর্যন্ত ট্রেন চলবে

তিনি বলেন, রাজপরিবারের কোনো সদস্যকে রাজনীতিতে আনা ঐতিহ্য ও জাতীয় সংস্কৃতির পরিপন্থী সিদ্ধান্ত। এটি ‘ভীষণ অনুচিত’ হয়েছে বলে তিনি মন্তব্য করেন। রাজপরিবারকে রাজনীতির ঊর্ধ্বে রাখতে হবে, তিনি স্মরণ করিয়ে দেন। এরপরই থাই রাকসা চার্ট পার্টি দ্রুত বিবৃতি দিয়ে জানায়, রাজার আদেশ শিরোধার্য।

এরই ধারাবাহিকতায় দেশটির নির্বাচন কমিশন ২৪ মার্চ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে। তালিকায় উবলরাতানার নাম নেই। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তাঁর প্রার্থিতা বাতিল হলো। নির্বাচন কমিশন এক বৈঠকের পর বিবৃতিতে জানায়,‘রাজনৈতিকভাবে নিরপেক্ষতা ধারণ করার নিয়ম রাজপরিবারের প্রতিটি সদস্যের জন্য প্রযোজ্য। ’

স্বাআলো/এম