আজ বুধবার ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৮ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ বসন্তকাল ১৩ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী
শিরোনাম :
ইতিহাস ঐতিহ্যে ভরপুর ঝিনাইদাহের বারোবাজার ইউসিবিএল ব্যাংকের ম্যানেজারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রাজ্জাকের পদত্যাগকে স্বাগত জানালেন ড. কামাল ৩১ শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় দুই ডাক্তার বরখাস্ত মণিরামপুরে ভাইয়ের হাতে বোন খুন জেনে নিন, আনারস আর দুধ একসাথে খেলে কি হয় ট্রাম্পের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা সড়ক দুর্ঘটনায় ডিশ ব্যবসায়ী নিহত নদী আর গহীন অরণ্যের মাঝে ঘুরে আসুন সুন্দরবন চুয়াডাঙ্গায় সোলার লাইট স্থাপন কার্যক্রম উদ্বোধন পুলিশ হেফাজতে সালমান মুক্তাদির জিজ্ঞাসাবাদ প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞানের ২০ শতাংশ অগ্রাধিকার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা স্মার্ট কার্ড পেয়েছেন, জেনে নিন কি কি সুবিধা পাবেন চৌগাছায় আ.লীগ নেতা হত্যায় ১৭ জনের নামে মামলা মুক্তির অপেক্ষায় ‘বিউটি সার্কাস’: জয়া ও ফেরদৌস ১৫ মার্চ থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু কাশিয়ানীতে কোচিং সেন্টারে অভিযান: পোড়ানো  হলো বেঞ্চ বঙ্গবন্ধুর সমাধিতে পারভীন হকের শ্রদ্ধা যেই ১০টি উক্তি বদলে দিবে তোমার জীবন ছোট দোয়ার গুরুত্ব অনেক বেশি ইতিহাস বিকৃতি করায় সম্পাদককে হাইকোর্টে তলব দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনী মাঠে বিএনপির তিন নেতা বৃষ্টি হলেই রাস্তা ছেঁড়া কাঁথার মত হয় কেন : কাদের যশোরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিপুলের আ.লীগ নেতাদের সাথে মতবিনিময়

ইলিশে ভাগ বসাতে ভারতের ‘নতুন কৌশল’

ইলিশের উৎপাদন বাড়ছে

নিজস্ব প্রতিবেদক,ঢাকা: ইলিশের উৎপাদন বাড়াতে বাংলাদেশের সরকার প্রতিবছর নিচ্ছে নানা ব্যবস্থা। সর্বশেষ ২০১৮’র ৭ অক্টোবর হতে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ছিল ইলিশের প্রধান প্রজনন মৌসুম। এসময় ডিম নদীতে ছাড়ার সুযোগ দেবার জন্য ইলিশ ধরা ছিল নিষিদ্ধ।

এদিকে বাংলাদেশের ইলিশে ভাগ বসাতে নতুন কৌশল অবলম্বন করার কথা ভাবছে ভারত। এ কারণে ‘নেভিগেশন লক’ নামে একটি বিশেষ ইলিশ করিডোর তৈরি করেছে ভারত। ফারাক্কা দিয়ে বাংলাদেশের পদ্মার ইলিশ নিতে নতুন এই কৌশল অবলম্বন করা হয়েছে। শনিবার ভারতীয় সংবাদ মাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’য় প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, একটি বিশেষ ইলিশ করিডোর তৈরি করেছে ভারত। এর নাম ‘নেভিগেশন লক’। চলতি বছরের জুন মাস নাগাদ প্রকল্পটি চালু হবে। ৩৬১ কোটি রুপি ব্যয়ে প্রকল্পটিতে বর্ষা মৌসুমসহ ইলিশ প্রজননের তিন মৌসুমে যাতে ভারতে জাটকা ঢুকতে পারে, সে লক্ষ্যে বিশেষ লক সিস্টেম তৈরি করা হয়েছে।

আরো পড়ুন>>> ভোলার ইলিশা বাজারে আগুনে পুড়লো ৪০টি দোকান

ইলিশের প্রজনন মৌসুমে রাত একটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত আট মিটার গেট খুলে দেওয়া হবে, যাতে জাটকা ভারতে ঢুকতে পারে। কারণ ওই সময়ে জাটকা বিচরণ করে। এই প্রকল্প চালু হলে ৪০ বছর পর আসন্ন বর্ষার মৌসুমে ফের ফারাক্কা দিয়ে এলাহাবাদের গঙ্গায় ঢুকতে পারবে ইলিশ।

প্রতিবেদনটি বলছে, ফারাক্কা ব্যারেজ তৈরি হওয়ার আগে ফারাক্কা দিয়ে ভারতের গঙ্গা হয়ে এলাহাবাদে ধরা পড়তো বাংলাদেশের ইলিশ। কিন্তু ব্যারেজটির নেভিগেশন লকের কারণে ইলিশ এলাহাবাদ পর্যন্ত যেতে পারতো না। সম্প্রতি লকটি রিডিজাইন করা হয়েছে। ফলে প্রজনন মৌসুমে ইলিশের যাতায়াতে বাধা থাকবে না।

স্বাআলো/এসএ