আজ বুধবার ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৮ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ বসন্তকাল ১৪ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী
শিরোনাম :
বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ আজও বার্সেলোনা ড্র করেছে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শুরুতেই তিন উইকেট হারাল বাংলাদেশ ঢাকায় অস্ট্রেয়ার পররাষ্ট্রমন্ত্রী ৩৩১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ ২০ ফেব্রুয়ারি দিনটি কেমন যাবে ইতিহাস ঐতিহ্যে ভরপুর ঝিনাইদাহের বারোবাজার ইউসিবিএল ব্যাংকের ম্যানেজারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রাজ্জাকের পদত্যাগকে স্বাগত জানালেন ড. কামাল ৩১ শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় দুই ডাক্তার বরখাস্ত মণিরামপুরে ভাইয়ের হাতে বোন খুন জেনে নিন, আনারস আর দুধ একসাথে খেলে কি হয় ট্রাম্পের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা সড়ক দুর্ঘটনায় ডিশ ব্যবসায়ী নিহত নদী আর গহীন অরণ্যের মাঝে ঘুরে আসুন সুন্দরবন চুয়াডাঙ্গায় সোলার লাইট স্থাপন কার্যক্রম উদ্বোধন পুলিশ হেফাজতে সালমান মুক্তাদির জিজ্ঞাসাবাদ প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞানের ২০ শতাংশ অগ্রাধিকার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা স্মার্ট কার্ড পেয়েছেন, জেনে নিন কি কি সুবিধা পাবেন চৌগাছায় আ.লীগ নেতা হত্যায় ১৭ জনের নামে মামলা মুক্তির অপেক্ষায় ‘বিউটি সার্কাস’: জয়া ও ফেরদৌস ১৫ মার্চ থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু কাশিয়ানীতে কোচিং সেন্টারে অভিযান: পোড়ানো  হলো বেঞ্চ

ওভেন ছাড়াই বাসায় বানাতে পারবেন সুস্বাদু কেক

আজকের রেসেপি

ডেস্ক রিপোর্ট : কেক তৈরির জন্য যারা ওভেনের ওপর নির্ভরশীল কিংবা যাদের ধারণা শুধুমাত্র ওভেনেই কেক তৈরি করা যায়, তাদের জন্য আজকের রেসিপি। কারণ এই কেক তৈরিতে ওভেনের দরকার পড়বে না মোটেই। আপনার নিত্যদিনের ব্যবহৃত গ্যাসের চুলায়ই তৈরি করতে পারবেন কেক। আর তা খুব সহজেই। চলুন জেনে নেই-

উপকরণ :

মাখন বা তেল ১/২ কাপ

  • চিনি ১/২ কাপ
  • ডিম ২টি
  • ময়দা বা ব্রাউন আটা ১ কাপ
  • বেকিং পাউডার ১ চা চামচ
  • গুড়ো দুধ ২ টেবিল চামচ
  • ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
  • কিসমিস
  • মোরব্বা ও বাদাম

প্রণালি :

ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চেলে নিন। ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে রাখুন, এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে ফোম তৈরি করুন। কুসুম, তেল/মাখন ও চিনি দিয়ে আরও ভালোভাবে বিট করুন। ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ দিয়ে বিট করে ভালো করে মিশিয়ে দিন এবার চালা ময়দা মিশিয়ে দিন ডিম ময়দার মিশ্রণে। এক্ষেত্রে কখনোই বিটার ব্যবহার করবেন না। মনে রাখুন ময়দা দেওয়ার পরে যে দিকেই নাড়ুন না কেন এক দিকেই নাড়বেন, নাহলে ফোমটা বসে যাবে এবং কেক ফুলবে না। এবার পছন্দমতো কিসমিস, বাদাম ইত্যাদির গায়ে অল্প ময়দা/কর্নফ্লাওয়ার লাগিয়ে কেকর মিশ্রণে মিশিয়ে দিন এবং বেকিং প্যানে অথবা চুলার দেয়ার জন্য সুবিধামতো একটি পাত্রে ঢেলে নিন (পাত্রের ভিতরে মাখন মেখে নিবেন আগেই)।

বেক করার পদ্ধতি :

চুলায় একটি সসপ্যান বা হাড়ি নিন। স্টিলের স্ট্যান্ড থাকলে স্টিলের/লোহার স্ট্যান্ড প্যান এর উপর বসিয়ে দিন আর না থাকলে বালি দেড় থেকে ২ ইঞ্চি পুরু করে প্যানের ভিতরে দিন। মাঝারি আঁচে পাত্রটি গরম করুন। এবার কেকের বাটি স্ট্যান্ড অথবা বালির ওপর বসিয়ে অল্প আঁচে সসপ্যান বা হাড়ি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘণ্টা পর টুথপিক দিয়ে কেক হয়েছে কিনা দেখুন। না হলে আরও ১৫/২০ মিনিট বেক করুন।

আরও পড়ুন>>> আর কিছুদিন পরেই ১৪ ই ফেব্রুয়ারি

কোথায় পাবেন কেক তৈরির সমস্ত উপকরণ?

এই তো জেনে গেলেন কেক রেসিপি। কিন্তু এ সমস্ত উপকরণ পাবেন কোথায়? বাইরে যাবেন খুঁজে খুঁজে কিনতে? তাহলে আর ঘরে বসে পুদিং বানানোর মজা থাকলো কই? পুডিং টাও তো বাইরে থেকে কিনে আনা যায়! আর সবচেয়ে বড় কথা হচ্ছে- বাজারে যে সমস্ত খাদ্য উপকরণ পাওয়া যায় তা কি ভেজালমুক্ত কি না, তাই বা শিওর হবেন কি করে? শুধু মজাদার খাবার খেলে চলবে না, সেটা স্বাস্থ্যকর হতে হবে। তাই আপনাদের জন্য অনলাইন ফুড শপ- খাসফুড হতে পারে দারুণ সমাধান।

সাশ্রয়ী মূল্যে বাজারের সেরা ১০০% নিরাপদ খাবার সরবরাহ করার জন্য ইতিমধ্যেই খাসফুডের সুনাম ছড়িয়েছে সর্বত্র। অনলাইনে অর্ডার করে ঘরে বসে পন্য ডেলিভারি নিন, কোন রকম ঝামেলা ছাড়াই।  ভালো থাকুন, নিরাপদে থাকুন। আগামীতে নতুন কোন মজাদার খাবারের রেসিপি নিয়ে হাজির হয়ে যাব।