শিরোনাম :
তিনদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল ব্রুনাই যাচ্ছেন রবিবার পবিত্র শবেবরাত ১৪ দলের আলোচনা সভা আগামী সোমবার শপথ নেয়ায় মোকাব্বির খানকে  শোকজ এক দশক পর যশোর বিএনপির কমিটি গঠন ভাঙ্গুলী এলাকায় ২৫ বছর পর সংসদ সদস্যের পরিদর্শন যুব ইউনিয়নের গাইবান্ধা জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত সোনাগাজী আ.লীগ সভাপতি রুহুল পাঁচদিনের রিমান্ডে ‘বাগেরহাটবাসীকে শিক্ষিত, মার্জিত, মেধাবী ও দক্ষ হতে হবে’ নুসরাত হত্যার বিচার দাবিতে সোনালী স্বপ্নের প্রতিবাদ সভা পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি শান্তির ধর্ম ইসলাম : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি অবমাননার প্রতিবাদকারী আট ছাত্রলীগ নেতা বহিস্কার চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ, আটক ৭ শাহজালাল বিমানবন্দর থেকে ১২০ স্বর্ণবার জব্দ মেয়ে-জামাইকে দাওয়াত দিয়ে বাড়ি ফেরা হলো না হাতেম আলীর টাঙ্গাইলে ভুয়া চিকিৎসক আটক শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি ও মুক্তিযোদ্ধার সম্মাননা প্রদান নলছিটিতে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্যসহ আহত ৬ টোল ও সড়কে চাঁদা বন্ধের ঘোষণা দিলেন আমতলীর পৌরমেয়র তিস্তার ভাঙনে সুন্দরগঞ্জের বিস্তীর্ণ এলাকা বিলিন হচ্ছে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী `কুয়েটের গবেষণা আগামীর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ’ জঙ্গল থেকে নবজাতক কন্যাশিশু উদ্ধার সুদখোর নায়েবের ফাঁসির দাবিতে হাজারো মানুষের মানববন্ধন

নিরামিষ বিরিয়ানীর সহজ রেসিপি

বিরিয়ানি

ডেস্ক রিপোর্ট : মাংস আর মশলায় জড়াজড়িতে অপূর্ব সুন্দর হয়ে ওঠে বিরিয়ানি। তবে মাংস ছাড়াও শাক সবজি দিয়ে খুব সহজে রান্না করা যায় সুস্বাদু ও স্বাস্থ্যকর নিরামিষ বিরিয়ানি, সে খবর অনেকেরই অজানা।

চলুন জেনে নেয়া যাক রেসিপিটা :

উপকরণ :

পোলাওর চাল ১ কেজি,

গাজর ও আলু,

ফুলকপি ৫০০ গ্রাম,

গরম মসলার গুঁড়া ১ টেবিল চামচ,

আদা-রসুনবাটা ৩ টেবিল চামচ,

হলুদ গুঁড়া ১/২ চা চামচ,

ঘি বা তেল পরিমাণমতো,

জয়ফল ও ছোট এলাচ গুঁড়া ১ চা চামচ,

শুকনো মরিচ গুঁড়া ১/২ চা চামচ,

কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ এবং

লবণ পরিমাণমতো।

প্রণালি : প্রথমে চাল ধুয়ে ঝরিয়ে লবণ ও লেবুর রসে ভিজিয়ে রাখুন আধঘণ্টা। সামান্য তেল গরম করে জাফরান রং ছাড়া সমস্ত মসলা দিয়ে নাড়াচাড়া করুন। তরকারিগুলো ধুয়ে ছোট ছোট করে সেদ্ধ করে নিন। এরপর মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।

এবার পোলাও রান্না করে সবজিগুলো মিশিয়ে নিন। সাথে ঘি ছড়াতে থাকবেন। গন্ধ, বর্ণ ও স্বাদের জন্য উপর থেকে জাফরান ছড়িয়ে দিন। ঢাকনা দিয়ে জ্বালে বসিয়ে দিন। কিছুণ পর নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল সবজি বিরিয়ানি।