শিরোনাম :
ঈদে সড়কে নিরাপত্তা নিয়ে কঠিন সিদ্ধান্ত নিলেন ওবায়দুল কাদের গলায় মাছের কাঁটা বিধলে ছাড়িয়ে নেবেন যেভাবে ৫২ মানহীন পণ্য বাজার থেকে সরেনি, ক্ষুব্ধ হাইকোর্ট জীবনের কঠিন বিপর্যয়ে নিজেকে শক্ত রাখার উপায় আগামীকাল যেসব জেলায় প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা হেজবুত তওহীদের বিরুদ্ধে ভ্রান্ত ধারণা দেয়ার অভিযোগ মমতার রাজ্যে গেরুয়াদের হানা আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা আপনি কি সিলিকা জেল ফেলে দেন! অনেক উপকারী এটি এবার সিপিএলে দল পেলেন বাংলাদেশের আফিফ ফের দিল্লির মসনদে মোদি প্রকাশ্যে টিকটক তারকাকে গুলি করে হত্যা বিজেপির জয়ের আভাসে আতঙ্কিত ভারতীয় মুসলিম ট্রেনের অগ্রিম টিকিট: ২য় দিনেও উপচে পড়া ভিড় ১৬০ টাকায় বিক্রি হচ্ছে অনলাইন প্রোফাইল! অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা, আটক ৭ হঠাৎ মাতামুহুরী সেতুর অচলাবস্থা, চরম ভোগান্তিতে দূরপাল্লার যাত্রী বিশ্বকাপে কোহলির পায়ে থাকবে স্বর্ণের জুতা বাঞ্ছারামপুরে মাদকসহ আটক ২ পারমাণবিক যুদ্ধের সর্বোচ্চ ঝুঁকিতে বিশ্ব : জাতিসংঘ

পেঁপের বীজের অজানা উপকার

পেঁপে সব সময়ই উপকারী

লাইফস্টাইল ডেস্ক : ফলের জগতে পেঁপে সব সময়ই উপকারী। কাঁচা বা পাকা অবস্থায় এটি খাওয়া যায়। এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এছাড়া কোষ্ঠকাঠিন্য কমাতে ও লিভারের গুণাগুণ বাড়াতে সাহায্য করে। পেঁপেতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। তাই প্রতিদিন ডায়েটে পেঁপে রাখলে তা শরীর গঠনের নানা কাজে লাগে।

আমরা পেঁপে খেয়ে পেঁপের বীজ ফেলে দিই। কিন্তু পেঁপের বীজের উপকারিতা সম্পর্কে জানলে অনেকেই আর এটি করবেন না। পেঁপের বীজে রয়েছে নানা ভিটামিন ও ফসফরাস, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়ামের মতো জরুরি কিছু মিনারেল। এটি ফ্ল্যাবনয়েডের অন্যতম উৎস, যা হজমশক্তি বাড়ানোর একটি গুরুত্বপূর্ণ উপাদান।

চলুন জেনে নেয়া যাক পেঁপের বীজের কিছু গুণাগুন :

লিভারের সমস্যা, বিশেষ করেফ্যাটি লিভার বা লিভার সিরোসিসে যারা ভুগছেন, তাদের জন্য পাকা পেঁপের দানা খুব উপকারী। শরীরের টক্সিন দূর করতে রোজ এক চামচ করে গুঁড়ো করা পেঁপে বীজ খান।

পেঁপের বীজের সঙ্গে মধু মিশিয়ে খেলে পরিপাক প্রক্রিয়া ভালো থাকে। হজমের সমস্যা থাকলে এই ঘরোয়া উপায়ে তা দূর করতেই পারেন।

উচ্চ রক্তচাপ কমাতেও পেঁপের বীজ অত্যন্ত উপকারী।

ফসফরাস থাকায় দৃষ্টিশক্তি বাড়াতেও কাজে আসে পেঁপের বীজ।

পেঁপের বীজ প্রাকৃতিক গর্ভনিরোধক। তাই পরিবার পরিকল্পনা থাকলে একটানা পেঁপের বীজ খাওয়া ঠিক নয়।

স্বাআলো/এইসএম