শিরোনাম :
যাত্রীকে যৌন হয়রানীর দায়ে গোল্ডেন লাইনের চালক আটক জাতীয় কবি কাজী নজরুলের ১২০ তম জন্মবার্ষিকী আপনার জন্য আজকের রাশিফল পুত্রবধূর নির্যাতন সইতে না পেরে গলায় ফাঁস দিলেন বৃদ্ধ মোবাইল চার্জার মুখে দেয়ায় শিশুর মৃত্যু দেব-মিমি-নুসরাতদের জয় নিয়ে যা বললেন সাকিব বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় ইফতার মাহফিল হবিগঞ্জে বজ্রপাতে ২ জনের মৃত্যু ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার যশোর জেলা পরিষদের ইফতার মাহফিল ব্র্যাক ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে ৯৬৮০ নিয়োগ ভারতে কোচিং সেন্টারে আগুন, ১৯ শিক্ষার্থীর মৃত্যু শ্রীলঙ্কার বিপক্ষে ৩৩৮ রান সংগ্রহ দ. আফ্রিকার মোদির রাষ্ট্রে আগুন, নিহত ১৫ ২৬২ রানের টার্গেটে ব্যাট করছে আফগানিস্তান নিষিদ্ধ ৫২ পণ্য বন্ধে ঝালকাঠিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ব্রিটিশের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হচ্ছেন সাজিদ জাভিদ অভিযান চালিয়ে অপরিপক্ক ৫০ মণ আম ধ্বংস স্ত্রীকে নকল দিতে গিয়ে এএসআই কারাগারে

ইন্টারনেটের গতি কম থাকবে ৭ দিন

ইন্টারনেটের গতি কম থাকবে ৭ দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : আবারও ধীর গতি ভর করবে ইন্টারনেটে। ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা অন্তত এক সপ্তাহ কিছুটা সমস্যার সম্মুখীন হতে পারেন। দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) মেরামত কাজ চলায় এই সমস্যা হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

বিএসসিসিএল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে আজ বুধবার  থেকে এই সমস্যা হতে পারে।

বিএসসিসিএল’র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে ৩ নম্বর রিপিটার বসানোর কাজ চলছিল। ঘূর্ণিঝড় ফণীর কারণে ওই কাজ বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ওই কাজ বুধবার থেকে আবারও শুরু করা হচ্ছে। এতে আগামী ছয় থেকে সাত দিন কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে। ফলে এ সময় দেশে ইন্টারনেটের গতি কমে যেতে পারে।

আরো পড়ুন>> ইন্টারনেটের গতি কম থাকবে ১২ দিন

ইন্টারনেট সংক্রান্ত এই সমস্যা মোকাবিলায় বিএসসিসিএল দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথ সরবরাহ করবে। এ কারণে ইন্টারনেটের মাধ্যমে আদান প্রদান হওয়া ভয়েস কল ও ডাটা সেবায় তেমন প্রভাব পড়বে না। সাময়িক এ অসুবিধার জন্য গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করেছে বিএসসিসিএল।

অন্যদিকে, দেশে রয়েছে ৬টি আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল)। এই ক্যাবলগুলো দিয়ে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করা হচ্ছে। এগুলোও ব্যাকআপের কাজ করবে। ফলে খুব বেশি সমস্যা হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

স্বাআলো/এম