শিরোনাম :
পঞ্চগড়সহ ৪ জেলার পরিবহন ধর্মঘট প্রত্যাহার শ্রীলঙ্কায় নিহতের সংখ্যায় কমেছে ১০৬ জন ইলিশ ধরায় ১৩ জনকে ৭ দিনের কারাদণ্ড দ্বিতীয় অধিবেশনে প্রশ্ন রয়েছে ১০৮৪টি কাঙ্খিত মান অর্জন সাপেক্ষে পর্যায়ক্রমে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে : শিক্ষামন্ত্রী চেয়ারম্যানের গুলিতে কৃষক নিহত শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধের কারাদণ্ড বিএনপির নেতা জাহিদ শপথ নেয়ায় ভোটাররা আনন্দিত বরগুনায় উপজেলা চেয়ারম্যানদের শপথ গ্রহণ সরকারি চাকরিতে আপাতত বয়সসীমা ৩৫ হচ্ছে না আগামী ১০ মে ১৬ জেলায় প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা হাজী সরদার মর্ত্তুজ আলী মাধ্যমিক বিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপন টিসিবির পণ্য উত্তোলন করলেও গাইবান্ধায় শুরু হয়নি বিক্রি ওসির ফেসবুক আইডি হ্যাকড ইবিতে চট্টগ্রাম সমিতির বিদায় ও নবীণ বরণ পিরোজপুরে উপজেলা চেয়ারম্যানদের শপথ গ্রহণ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার প্রস্তাব নুসরাত হত্যা মামলায় শাকিল গ্রেপ্তার স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক কারাগারে নুসরাত হত্যাকারীদের ফাঁসির দাবি ‘রমজানে রংপুর বিভাগকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হবে’ ধর্মঘটকে পুঁজি করে অটোর ভাড়া দ্বিগুণ ইউনিসেফের ‘শিশু অধিকার’ প্রতিনিধি হলেন মিরাজ পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে প্রদর্শক কারাগারে বখাটের হাত থেকে রক্ষা পেতে শিক্ষকের সংবাদ সম্মেলন

গুগলের হোমপেজে পহেলা বৈশাখ

গুগল।

ডেস্ক রিপোর্ট : গুরুত্বপূর্ণ ব্যক্তির জন্ম-মৃত্যুতে এবং বিশেষ দিনে শুভেচ্ছা ডুডল তৈরি করে গুগল। বাংলা নববর্ষ উপলক্ষেও এই ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল। গুগলের হোমপেজে ঢুকলেই দেখা যাবে এই ডুডল।

বাংলা নববর্ষের দিনে মঙ্গল শোভাযাত্রার প্রতীকী রয়েল বেঙ্গলের ডুডল দিয়ে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছে গুগল। তাদের ডুডল পেজে লিখেছে, ‘শুভ পহেলা বৈশাখ’।

সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয় তাকে ডুডল বলা হয়। বাংলা নববর্ষ উপলক্ষে এবার তাই পহেলা বৈশাখ নিয়ে ডুডল প্রকাশ করেছে গুগল।

নববর্ষের শুভেচ্ছা জানিয়ে ডুডলে গুগল লিখেছে, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিনটিতে নতুন করে সব কিছু শুরু করার সুযোগ করে দেয় মানুষকে। এর মধ্যে ঘর সাজানো, আলপনা তৈরির মতো নানা বিষয় রয়েছে। আশা ও আনন্দ জাগানো দিনটিতে নাচ, গান, কবিতা আবৃতি, রাস্তায় শোভাযাত্রার মতো আয়োজন করা হয়। ঢাকায় বের হয় বর্ণিল মঙ্গল শোভাযাত্রা। বাঁশের মাথায় রঙিন প্রতিকৃতিতে জায়গা করে নেয় বেঙ্গল টাইগার।

আরো পড়ুন >>>বিশ্বের সবচেয়ে বড় বিমান উড়ছে আকাশে!

এ বছরের ২৬ মার্চ, ২১ ফেব্রুয়ারি এবং গত বছর পহেলা বৈশাখেও ডুডল প্রকাশ করেছিল গুগল।

এবারের ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে বৈশাখী ঐতিহ্য। দেখা যাচ্ছে, রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতির শোভাযাত্রা। সেইসঙ্গে শোভা পাচ্ছে কাগজের তৈরি ঘোড়া, যা আবহমান বাংলা সংস্কৃতির অংশ।

স্বাআলো/এইসএম