শিরোনাম :
রোহিঙ্গারা স্বাস্থ্যসেবায় ৫০ মিলিয়ন ডলার দিচ্ছে চার সংস্থা প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রস্তুতি অস্থায়ী কর্মপরিষদের দুর্নাম ঘোচাতে বাকসু নির্বাচন দাবি কাল জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন শ্রদ্ধা সঙ্গে রোহান দীর্ঘ দিনের প্রেমিকাকে বিয়ে করছেন মিরাজ ৮ম স্কেলে বেতনসহ ১০ দফা দাবি প্রাথমিক শিক্ষকদের প্রথম দিন থেকেই আইপিএলে থাকছেন সাকিব মাগুরায় আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস পালিত দাবি আদায়ে খুলনার শিক্ষার্থীদের সড়ক অবরোধ বিএনপি সব ঘটনায় উস্কানি দেয়ার চেষ্টা করে: হানিফ খুলনার রূপসায় ট্রলি চাপায় শিশু নিহত এইচএসসি পরীক্ষার্থী হৃদয় নিহত স্ত্রীকে কুপিয়ে হত্যার পর স্বামীর আত্মহত্যা এবার তিন সেনা সদস্য খুন সহকর্মীর হাতে নিউজিল্যান্ডে সব ধরনের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধের ঘোষণা ঠোঁটের কালচে দাগ দূর করার উপায় কুমিল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত আজকের খেলা আগামীকাল মোস্তাফিজের বিয়ে সুপ্রভাত-জাবালে নূর বাস চলাচলে নিষেধাজ্ঞা আজ পদ্মা সেতুর নবম স্প্যান বসছে ২১ মার্চ দিনটি কেমন যাবে নির্বাচনী প্রচারণা শেষে প্রার্থী ফেরার পর শংকরপুরে বোমাবাজি চাকসু নির্বাচনে বৃহস্পতিবার কমিটি গঠন

স্মার্টফোনে নকল ছবি ধরার সহজ পদ্ধতি

ডেস্ক রিপোর্ট : সামাজিক মাধ্যমে যে ছবিটি আপনি দেখতে পাচ্ছেন সেটি আসল না নকল – এটি যাচাই করা যায় রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে। এখানে ছবি দিয়ে ছবি খোঁজার সেই পদ্ধতি ধাপে ধাপে ব্যাখ্যা করা হবে।

টিনআই

বিনাপয়সায় ছবি দিয়ে ছবি খোঁজার টুল হলো টিনআই। রিভার্স ইমেজ সার্চ অনেকটা ছবির সার্চ ইঞ্জিনের মতো কাজ করে। কোনো ছবি দিয়ে সার্চ দিলে আপনি দেখতে পাবেন, অনলাইনে এর আগে কোথায় একই অথবা কাছাকাছি ধরণের ছবি প্রকাশ করা হয়েছে।

টিনআই খুঁজে বের করে কোনো ছবির ‘সবচে বদলে দেয়া, সবচে পুরনো’ এবং ‘সবচে নতুন’ সংস্করণ কোনটি। এটি ব্যবহার করে আপনি সহজেই জেনে নিতে পারবেন, জ্যাকব জুমা আর বেইবস ওডুমোর নাচের ছবিটি ফটোশপে তৈরি।

সম্পূর্ণ আলাদা দুটি ছবিকে জোড়া দিয়ে এটি বানানো হয়েছে। প্রথমটি ওডুমোর একটি কনসার্টের আর দ্বিতীয়টিতে দেখা যায় তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট জাকায়া কিকওয়েত ও জুমা নাচছেন। এই ছবি তোলা হয় ২০১২ সালে ইথিওপিয়ায় অনুষ্ঠিত এক নৈশভোজে।

টিনআই দিয়ে ছবি খুঁজবেন যেভাবে

যে ছবিটি যাচাই করতে চান, তা ডাউনলোড বা সেভ করুন। সাধারণত, ছবির ওপর কিছুক্ষণ চেপে ধরে রাখলে, সেইভ করার অপশন আসে। অথবা ছবিটির ওয়েব অ্যাড্রেস কপি করে নিয়ে তার মাধ্যমেও যাচাই করতে পারেন।

ফোনের ব্রাউজারে www.tineye.com লিখে, সাইটে প্রবেশ করুন।

‘আপলোড ইমেজ’ অপশন সিলেক্ট করুন এবং ফোনের ডকুমেন্ট বা ফটো গ্যালারি থেকে ছবিটি খুঁজে বের করুন। অথবা টিনআই সার্চ বারে গিয়ে ছবির লিংকটি পেস্ট করুন।

ফলাফলে যেসব ছবি উঠে আসবে, সেখান থেকে একটি ছবি ক্লিক করুন এবং ‘ইয়োর ইমেজ’ ও ‘ইমেজ ম্যাচে’ গিয়ে আপনি যে ছবিটি যাচাই করতে চান তার সাথে মিলিয়ে দেখুন। তখনই বুঝতে পারবেন, জুমা আর ওডুমোর নাচের ছবিটি আসলে বিকৃত করা হয়েছিল।

গুগল রিভার্স ইমেজ সার্চ

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে জানা যায়, ছবিটি প্রথম কখন ব্যবহার হয়েছে এবং ছবিতে যে ঘটনা দেখা যাচ্ছে তা কোথায় ও কোন সময়ে ঘটেছে। এর মাধ্যমে আপনি আরো জানতে পারবেন, ছবিটি যে উৎস থেকে এসেছে, তা বিশ্বাসযোগ্য কি না।

একদিন হঠাৎ করে একটি ছবি ফেসবুকে ভেসে উঠলো। তাতে দাবি করা হলো ‘কালো বানর’ বলে ডাক দেয়ায় এক ব্যক্তি একজন নারীকে গুলি করে হত্যা করেছে। আর গোটা সোশ্যাল মিডিয়া এই ঘটনা বিশ্বাস করে ফেললো। ছবির সাথে গল্পটি জুড়ে দিয়েছিল গুজব ছড়ানোর জন্য বিখ্যাত সাইট জানসি-লাইভ। দর্শকদের জন্য এটাই ছিল প্রথম সতর্ক চিহ্ন।

গুগল রিভার্স ইমেজ সার্চ কীভাবে ব্যবহার করবেন?

যে ছবিটি যাচাই করতে চান, তা ডাউনলোড বা সেভ করুন।  অথবা ছবিটির ওয়েব অ্যাড্রেস কপি করে নিন।

ফোনের ব্রাউজারে https://images.google.com লিখে, সাইটে প্রবেশ করুন।

ব্রাউজারের মেন্যুতে যান। নিচের দিকে গিয়ে ‘রিকোয়েস্ট ডেস্কটপ সাইট’ অপশন সিলেক্ট করুন। গুগল ক্রোম ব্রাউজারে স্ক্রিনের ওপরে ডান দিকে তিনটি ডটে চাপ দিলেই মেন্যু পাবেন। আইওএসের সাফারি ব্রাউজারে পাবেন স্ক্রিনের নিচের দিকে, মাঝ বরাবর।

সার্চ বারে গিয়ে ক্যামেরার আইকনে চাপ দিন।

এর পর আপনার জন্য ‍দুটি উপায় খোলা থাকবে: হয় সার্চ বারে ছবির লিংকটি পেস্ট করা অথবা ফোনের যেই যায়গায় ছবিটি সেইভ করেছেন, সেখান থেকে আপলোড করা।

এরপর ফলাফল দেখুন। খেয়াল করুন, আর কোথায় এবং কখন ছবিটি ব্যবহার হয়েছে। এভাবে পেছেনে যেতে যেতে এক সময় আপনি খুঁজে পাবেন, ছবিটি প্রথম কে ব্যবহার বা আপলোড করেছে এবং এর মালিকানা বা কপিরাইট কার।

পরামর্শ

আপনি যদি ডিফল্ট মোবাইল ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যবহার করে থাকেন, তাহলে যে ছবিটি যাচাই করতে চান তার উপর চাপ দিয়ে ধরে রাখুন। দেখবেন একটি ড্রপ ডাউন মেন্যু আসবে। সেখানে “এই ছবিটি গুগলে অনুসন্ধান করুন” এরকম একটি অপশন পাবেন। তাতে চাপ দিলেই রিভার্স ইমেজ সার্চ শুরু হয়ে যাবে।

ফেইক ইমেজ ডিটেক্টর

এই টুলটি রিভার্স ইমেচ সার্চের জন্য টিনআই বা গুগলের মতোই ভালো। কিন্তু এতে বিশেষ একটি সুবিধা আছে। এই টুল দিয়ে ছবি থেকে তোলা ছবিরও সত্যতা যাচাই করা যায়।

ইমেজ ডিটেক্টর যেভাবে ব্যবহার করবেন

ক্রোম অথবা ফায়ারফক্স অ্যাপ স্টোর থেকে ফেইক ইমেজ ডিটেক্টর অ্যাপ নামান এবং ইন্সটল করুন।

অ্যাপটি ‍খুললেই দুটি অপশন দেখাবে, যে কোনো একটি বাছাই করুন। গ্যালারি থেকে বাছাই – এই অপশনে গেলে আপনার ফোন যেখানে ছবি সংরক্ষণ করে, সেই জায়গায় প্রবেশের সুযোগ দিতে হবে অ্যাপটিকে, যাতে সেটি সে রিভার্স ইমেজ সার্চ করতে পারে। আরেকটি হলো, সাম্প্রতিক ছবি থেকে বাছাই – অর্থ্যাৎ কোনো পোস্টার, পত্রিকা বা সাময়িকীর পাতা থেকে ছবি তুলে সেটি সিলেক্ট করা।

আরো পড়ুন>>> শিশুদের দৃষ্টি শক্তি কেড়ে নিচ্ছে স্মার্টফোন

ফেইক ইমেজ ডিটেক্টর দিয়ে আপনি ছবির এক্সিফ ডেটা – অর্থ্যাৎ ছবিটি কখন, কোথায়, কোন ডিভাইসে তোলা, এমনকি ফোনের মালিকের নাম – এ জাতীয় তথ্য চেক করতে পারবেন।

স্বাআলো/এসএ