শিরোনাম :
ইতিহাসে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড সৌম্যর গাইবান্ধায় সনাতন ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী মেলা খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন ভাগ্নের অকাল মৃত্যুতে এখনও বাকরুদ্ধ আন্দালিব পার্থ পিরোজপুরে নুসরাত জাহান রাফি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন রোহিঙ্গারা যেন ভোটার হবার সুযোগ না পায়:ইসি সচিব শহীদ মসিয়ূর রহমানের ৪৮তম মৃত্যু বার্ষিকী পালিত আমতলীতে যুবকের আত্মহত্যা ববি উপাচার্যের পদত্যাগের দাবিতে ছাত্র শিক্ষক আন্দোলন অব্যাহত যবিপ্রবির ঘটনায় চৌগাছায় ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বাল্যবিয়ের অনুষ্ঠানে কাজিকে ৬ মাসের কারাদন্ড মাগুরায় ৩১ দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান ভারতের ট্রেলারে সলমান-ক্যাটের বাজিমাত (ভিডিও) প্রথমবার পুতিনের সঙ্গে বৈঠকে বসছেন যাচ্ছে কিম ফের ঢাবি অধিভূক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের পাঁচ দাবি চুয়াডাঙ্গায় জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন এমডিকে সুপেয় পানির শরবত খাওয়াতে চায় জুরাইনবাসী ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে ধর্ষণ বাড়ছে’ ধানক্ষেত থেকে যুবকের লাশ উদ্ধার প্রবাসীদের সুখ-দুঃখে পাশে থাকবেন প্রধানমন্ত্রী যশোরে পুষ্টি সপ্তাহ উদ্বোধন একাত্তরের দুই যুদ্ধাপরাধীর রায় কাল আজকের খেলা ফিলিপাইনে ভূমিকম্পে ১১ জনের প্রাণহানি কিডনি পরিষ্কার করে এই ৯ খাবার

গোল্ড মেডেলের অপেক্ষায় মেহেরপুরের নোমান!

গোল্ড মেডেলের অপেক্ষায়

জেলা প্রতিনিধি, মেহেরপুর : বায়ু বিদ্যুৎ প্লান্ট তৈরি করে রীতিমতো হইচৈই  ফেলে দেয়া ষষ্ট শ্রেণির ছাত্র আব্দুল্লাহ আল নবী নোমান বিভাগীয় চ্যাম্পিয়ন হয়েছে। গোল্ড মেডেলের জন্য ঢাকায় যাবার প্রস্তুতি নিচ্ছে এ ক্ষুদে বিজ্ঞানী।

নোমান  মেহেরপুর গাংনী উপজেলার তেরাইল-জোড়া পুকুরিয়া ডিগ্রি কলেজের প্রভাষক জাবলুন্নবী ও জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নুসরাত সুলতানার ছেলে। সে লাইসিয়াম ইংলিশ ভার্সন স্কুলের ষষ্ট শ্রেণীর ছাত্র।

জানা গেছে, বাংলাদেশ শিশু একাডেমী আয়োজিত ২০১৯ সালের জাতীয় শিশু প্রতিযোগিতা শুরু হয় জানুয়ারি মাসের শুরুর দিকে। যন্ত্র ক্যাটাগরিতে বায়ু বিদ্যুৎ প্লান্ট তৈরী করে প্রথমে গাংনী উপজেলা ও পরবর্তীতে মেহেরপুর জেলা চ্যাম্পিয়ন হয় আব্দুল্লাহ আল নোমান।

আরো পড়ুন>> মেহেরপুরে ক্যান্সার দিবস পালিত

খুলনা বিভাগের ১০ জেলার চ্যাম্পিয়নদের নিয়ে বুধবার খুলনা জেলা স্কুলে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখানে সবাইকে টপকে নোমান বিভাগীয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। তার হাতে সনদপত্র, নগদ অর্থ ও উপহার তুলে দেন খুলনা জেলা প্রশাসক হেলাল হোসেন।  উপস্থিত ছিলেন নোমানের গর্বিত পিতা কলেজ শিক্ষক জাবলুন্নবী।

নোমানের পিতা জাবলুন্নবী জানান, চট্টগ্রামের পতেঙ্গায় দেশের একমাত্র বায়ু বিদ্যুৎ প্লান্ট থেকে বিদ্যুৎ উৎপাদন হয়। সাগরপাড়ে এটির অবস্থান। নোমান ওই রকম একটি প্লান্ট তৈরি করেছে। ওই প্লান্টের মতই বাতাসে পাখা বা টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করে দেখিয়েছে এই শিশু। তবে এর বিশেষত্ব হচ্ছে-গ্রামাঞ্চলে এই প্লান্ট তৈরী করা সম্ভব। ক্ষুদে বিজ্ঞানীর এই প্রযুক্তিগত চিন্তা ভাবনা বাস্তবায়িত হলে বিদ্যুৎখাতের একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে বিবেচিত হতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

স্বাআলো/এম