আজ বুধবার ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৮ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ বসন্তকাল ১৪ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী
শিরোনাম :
বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ আজও বার্সেলোনা ড্র করেছে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শুরুতেই তিন উইকেট হারাল বাংলাদেশ ঢাকায় অস্ট্রেয়ার পররাষ্ট্রমন্ত্রী ৩৩১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ ২০ ফেব্রুয়ারি দিনটি কেমন যাবে ইতিহাস ঐতিহ্যে ভরপুর ঝিনাইদাহের বারোবাজার ইউসিবিএল ব্যাংকের ম্যানেজারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রাজ্জাকের পদত্যাগকে স্বাগত জানালেন ড. কামাল ৩১ শিশুর দেহাবশেষ উদ্ধারের ঘটনায় দুই ডাক্তার বরখাস্ত মণিরামপুরে ভাইয়ের হাতে বোন খুন জেনে নিন, আনারস আর দুধ একসাথে খেলে কি হয় ট্রাম্পের বিরুদ্ধে ১৬টি অঙ্গরাজ্যের মামলা সড়ক দুর্ঘটনায় ডিশ ব্যবসায়ী নিহত নদী আর গহীন অরণ্যের মাঝে ঘুরে আসুন সুন্দরবন চুয়াডাঙ্গায় সোলার লাইট স্থাপন কার্যক্রম উদ্বোধন পুলিশ হেফাজতে সালমান মুক্তাদির জিজ্ঞাসাবাদ প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞানের ২০ শতাংশ অগ্রাধিকার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা স্মার্ট কার্ড পেয়েছেন, জেনে নিন কি কি সুবিধা পাবেন চৌগাছায় আ.লীগ নেতা হত্যায় ১৭ জনের নামে মামলা মুক্তির অপেক্ষায় ‘বিউটি সার্কাস’: জয়া ও ফেরদৌস ১৫ মার্চ থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু কাশিয়ানীতে কোচিং সেন্টারে অভিযান: পোড়ানো  হলো বেঞ্চ

গোল্ড মেডেলের অপেক্ষায় মেহেরপুরের নোমান!

গোল্ড মেডেলের অপেক্ষায়

জেলা প্রতিনিধি, মেহেরপুর : বায়ু বিদ্যুৎ প্লান্ট তৈরি করে রীতিমতো হইচৈই  ফেলে দেয়া ষষ্ট শ্রেণির ছাত্র আব্দুল্লাহ আল নবী নোমান বিভাগীয় চ্যাম্পিয়ন হয়েছে। গোল্ড মেডেলের জন্য ঢাকায় যাবার প্রস্তুতি নিচ্ছে এ ক্ষুদে বিজ্ঞানী।

নোমান  মেহেরপুর গাংনী উপজেলার তেরাইল-জোড়া পুকুরিয়া ডিগ্রি কলেজের প্রভাষক জাবলুন্নবী ও জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নুসরাত সুলতানার ছেলে। সে লাইসিয়াম ইংলিশ ভার্সন স্কুলের ষষ্ট শ্রেণীর ছাত্র।

জানা গেছে, বাংলাদেশ শিশু একাডেমী আয়োজিত ২০১৯ সালের জাতীয় শিশু প্রতিযোগিতা শুরু হয় জানুয়ারি মাসের শুরুর দিকে। যন্ত্র ক্যাটাগরিতে বায়ু বিদ্যুৎ প্লান্ট তৈরী করে প্রথমে গাংনী উপজেলা ও পরবর্তীতে মেহেরপুর জেলা চ্যাম্পিয়ন হয় আব্দুল্লাহ আল নোমান।

আরো পড়ুন>> মেহেরপুরে ক্যান্সার দিবস পালিত

খুলনা বিভাগের ১০ জেলার চ্যাম্পিয়নদের নিয়ে বুধবার খুলনা জেলা স্কুলে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখানে সবাইকে টপকে নোমান বিভাগীয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। তার হাতে সনদপত্র, নগদ অর্থ ও উপহার তুলে দেন খুলনা জেলা প্রশাসক হেলাল হোসেন।  উপস্থিত ছিলেন নোমানের গর্বিত পিতা কলেজ শিক্ষক জাবলুন্নবী।

নোমানের পিতা জাবলুন্নবী জানান, চট্টগ্রামের পতেঙ্গায় দেশের একমাত্র বায়ু বিদ্যুৎ প্লান্ট থেকে বিদ্যুৎ উৎপাদন হয়। সাগরপাড়ে এটির অবস্থান। নোমান ওই রকম একটি প্লান্ট তৈরি করেছে। ওই প্লান্টের মতই বাতাসে পাখা বা টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করে দেখিয়েছে এই শিশু। তবে এর বিশেষত্ব হচ্ছে-গ্রামাঞ্চলে এই প্লান্ট তৈরী করা সম্ভব। ক্ষুদে বিজ্ঞানীর এই প্রযুক্তিগত চিন্তা ভাবনা বাস্তবায়িত হলে বিদ্যুৎখাতের একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে বিবেচিত হতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

স্বাআলো/এম