শিরোনাম :
ইতিহাসে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড সৌম্যর গাইবান্ধায় সনাতন ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী মেলা খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন ভাগ্নের অকাল মৃত্যুতে এখনও বাকরুদ্ধ আন্দালিব পার্থ পিরোজপুরে নুসরাত জাহান রাফি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন রোহিঙ্গারা যেন ভোটার হবার সুযোগ না পায়:ইসি সচিব শহীদ মসিয়ূর রহমানের ৪৮তম মৃত্যু বার্ষিকী পালিত আমতলীতে যুবকের আত্মহত্যা ববি উপাচার্যের পদত্যাগের দাবিতে ছাত্র শিক্ষক আন্দোলন অব্যাহত যবিপ্রবির ঘটনায় চৌগাছায় ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বাল্যবিয়ের অনুষ্ঠানে কাজিকে ৬ মাসের কারাদন্ড মাগুরায় ৩১ দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান ভারতের ট্রেলারে সলমান-ক্যাটের বাজিমাত (ভিডিও) প্রথমবার পুতিনের সঙ্গে বৈঠকে বসছেন যাচ্ছে কিম ফের ঢাবি অধিভূক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের পাঁচ দাবি চুয়াডাঙ্গায় জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন এমডিকে সুপেয় পানির শরবত খাওয়াতে চায় জুরাইনবাসী ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে ধর্ষণ বাড়ছে’ ধানক্ষেত থেকে যুবকের লাশ উদ্ধার প্রবাসীদের সুখ-দুঃখে পাশে থাকবেন প্রধানমন্ত্রী যশোরে পুষ্টি সপ্তাহ উদ্বোধন একাত্তরের দুই যুদ্ধাপরাধীর রায় কাল আজকের খেলা ফিলিপাইনে ভূমিকম্পে ১১ জনের প্রাণহানি কিডনি পরিষ্কার করে এই ৯ খাবার

বাংলাদেশে ১৫০ ডলারের ফুল বাজার রয়েছে: মার্কিন রাষ্ট্রদূত

১৫০ ডলারের ফুল বাজার বাংলাদেশে: মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, যশোর: বাংলাদেশে বছরে ১৫০ লাখ ডলারের ফুলের বাজার রয়েছে বললেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রাবার্ট মিলার। তিনি বলেন এই বাজার আলো সম্প্রসারিত হবে। এবং অর্থনীতি কারণে আমেরিকা ও বাংলাদেশের সম্পর্ক দৃঢ় হয়েছে। ১৯৮৭ সালে এই ফুল চাষের ধারণা পায় ঝিকরগাছার মানুষ।

আজ সোমবার সকার ১১টার দিকে যশোরের ঝিকরগাছান উপজেলার গদখালির পানিসারা এলাকায় ফুলচাষ পরিদর্শনের সময় এসব কথা বলেন।

যশোর ও খুলনা এলাকার পরির্দশনের অংশ হিসেবে ২০ সদস্যের একটি দল নিয়ে গদখালিতে যান রাষ্ট্রদূত রবার্ট মিলার। সেখানে তিনি ফুল চাষিদের সঙ্গে মতবিনিময় করেন।

মিলার বলেন, আমার স্ত্রী একজন চাষি। তিনি সবজি চাষ করেন। আপনাদের ফুলচাষ দেখতে এসেছে। ফুলচাষে অঞ্চলের নারীরা অংশ নিচ্ছে। এ সম্ভাবনা বাড়াতে ও চাষিদের উন্নয়নে ইউএসআইডি কাজ করছে। তারা কৃষিক্ষেত্রে বেশিন গুরুত্ব দিয়ে কাজ করতে চায়।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রদূতের স্ত্রী মিশেল এডেলম্যান, আমেরিকার ডেপুটি মিশন ডিরেক্টর জেনা সালাহ।

মিশেল বলেন, আমি গুল্ম জাতীয় সবজি চাষ করি। ফুল আমার খুব পছন্দ। আপনাদের ফুলচাষ দেখতে এসেছি। এখানে দেখছি নারীরাও ফুলচাষ করছে। আমার খামারেও ৬৫ জন নারী কাজ করেন।

আরো পড়ুন>>> রংপুরে ফুল চাষে চারদিনের প্রশিক্ষণ শুরু

ডেপুটি মিশন ডিরেক্টর জেনা সালাহ বলেন, ফুল আমার খুব পছন্দ। আপনারা কীভাবে ফুলচাষ করেন, সেটি দেখতে এসেছি। ইউএসএআইডির সহযোগিতায় কীভাবে ফুল বিপ্লব হয়েছে সেটি দেখার জন্যই এসেছি।

ইউএসআইডির প্রাইভেট সেক্টর বিভাগের উপদেষ্টা অনুরদ্ধ রায় জানান, তারা চাষিদের উন্নত চাষাবাদ ও মানসম্মত ফুল উৎপাদনের বিষয়টি গুরুত্ব দিয়ে কাজ করছে। এতে উৎপাদনশীলতা ১৫০ ভাগ পর্যন্ত বেড়েছে। এজন্য পানিসারায় বাংলাদেশের প্রথম ফ্লাওয়ার স্টোর নির্মাণ করেছে। আগামীতে প্যাকেজিং, গ্রেডিং ও রপ্তানি সম্ভাবনা নিয়ে কাজ করবে। ফুল চাষের প্রশিক্ষন করা হয়েছে।

এসময় আরো উপস্থিত ছিলেন যশোরের স্থানীয়র সরকার বিভাগের উপপরিচালক নূর ই আলম, বিএডিসি (সেচ) যশোরের নির্বাহী প্রকৌশলী মাহবুব আলম, ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম, প্রবীণ চাষি শের আলী প্রমুখ।

স্বাআলো/এএম