শিরোনাম :
জাতীয় কবি কাজী নজরুলের ১২০ তম জন্মবার্ষিকী আপনার জন্য আজকের রাশিফল পুত্রবধূর নির্যাতন সইতে না পেরে গলায় ফাঁস দিলেন বৃদ্ধ মোবাইল চার্জার মুখে দেয়ায় শিশুর মৃত্যু দেব-মিমি-নুসরাতদের জয় নিয়ে যা বললেন সাকিব বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় ইফতার মাহফিল হবিগঞ্জে বজ্রপাতে ২ জনের মৃত্যু ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার যশোর জেলা পরিষদের ইফতার মাহফিল ব্র্যাক ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে ৯৬৮০ নিয়োগ ভারতে কোচিং সেন্টারে আগুন, ১৯ শিক্ষার্থীর মৃত্যু শ্রীলঙ্কার বিপক্ষে ৩৩৮ রান সংগ্রহ দ. আফ্রিকার মোদির রাষ্ট্রে আগুন, নিহত ১৫ ২৬২ রানের টার্গেটে ব্যাট করছে আফগানিস্তান নিষিদ্ধ ৫২ পণ্য বন্ধে ঝালকাঠিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ব্রিটিশের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হচ্ছেন সাজিদ জাভিদ অভিযান চালিয়ে অপরিপক্ক ৫০ মণ আম ধ্বংস স্ত্রীকে নকল দিতে গিয়ে এএসআই কারাগারে হবিগঞ্জে পৃথক বজ্রপাতে ৩ জনের মৃত্যু

আ’লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন সেপ্টেম্বরে

আ’লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন সেপ্টেম্বরে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : আগামী অক্টোবরে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন আয়োজনে চলছে জোর প্রস্তুতি। এ পরিস্থিতিতে জাতীয় সম্মেলনের আগেই মেয়াদোত্তীর্ণ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনকে কেন্দ্রীয় সম্মেলনের  মাধ্যমে নতুন কমিটি গঠনের তাগাদা দিয়েছে আওয়ামী লীগ। দলের নেতারা বলছেন, দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এ নির্দেশনা দিয়েছেন।

দলীয় সূত্র বলছে, আওয়ামী লীগের স্বীকৃত সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সংখ্যা ৯টি। এর মধ্যে পাঁচটিরই কেন্দ্রীয় কমিটির মেয়াদ নেই। কয়েকটি কমিটি চলছে সাত বছর ধরে।

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক যৌথসভা অনুষ্ঠিত হয়। ওই বৈঠক সূত্র সারাবাংলাকে বলছে, অক্টোবরে দলের জাতীয় সম্মেলনের পাশাপাশি বৈঠকের অন্যতম আলোচ্য বিষয় ছিল দলের জাতীয় সম্মেলনের আগেই অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর কেন্দ্রীয় সম্মেলন আয়োজন। জাতীয় সম্মেলনের আগেই যেন এসব সংগঠনের সম্মেলন আয়োজিত হয়, বৈঠক থেকে সে বিষয়ে জোর তাগিদ দেওয়া হয়েছে সংশ্লিষ্টদের।

যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ অক্টোবরে জাতীয় সম্মেলন অনুষ্ঠানের কথা স্পষ্ট করেন। সম্মেলনকে সামনে রেখে দলের সাংগঠনিক প্রস্তুতির কথাও তুলে ধরেন। তিনি বলেন, ‘আমরা আশা করছি, নির্ধারিত সময়ের মধ্যেই সংগঠনকে তৃণমূল পর্যায় পর্যন্ত কাউন্সিলের মাধ্যমে ঢেলে সাজিয়ে জাতীয় কাউন্সিল আয়োজন করতে পারব।’

সভায় সহযোগী সংগঠনগুলোকে কেন্দ্রীয় কাউন্সিল করার তাগাদা দেয়া হয়েছে উল্লেখ করে হানিফ আরও বলেন, আমাদের যেসব সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন আছে, যেসব সংগঠনের মেয়াদ শেষ হয়ে এসেছে বা মেয়াদোত্তীর্ণ হয়েছে, তাদেরও কেন্দ্রীয় কাউন্সিল করার জন্য সভা থেকে নির্দেশনা দিয়েছি। তারা যেন তৃণমূল পর্যন্ত ঢেলে সাজিয়ে নির্ধারিত সময়ের মধ্যে কাউন্সিল করতে পারে, সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

আরো পড়ুন >> প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যাপ্ত বিশ্রাম নেয়ার পরামর্শ দিয়েছেন ওবায়দুল কাদেরকে

মঙ্গলবারের যৌথসভায় উপস্থিত নেতারা জানিয়েছে, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠেনের সম্মেলনের বিষয়ে শেখ হাসিনা নিজেই নির্দেশনা দিয়েছেন বলে জানানো হয় বৈঠকে। তার নির্দেশনা অনুযায়ীই ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হানিফ এসব সংগঠনকে সম্মেলন করার করার তাগাদা দেন।

বৈঠকে উপস্থিত সূত্রটি আরও জানায়, এসময় সভায় উপস্থিত সহযোগী সংগঠনের নেতারা জানতে চান, কবে নাগাদ তাদের সম্মেলন করতে হবে। এর উত্তরে মাহবুবউল আলম হানিফ বলেন, ‘আপা (শেখ হাসিনা) জাতীয় সম্মেলনের আগেই আপনাদের সম্মেলন করার কথা বলেছেন।’

উপস্থিতি অনেকেই বলেন, অক্টোবরের আগে অর্থাৎ সেপ্টেম্বরের মধ্যে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন করার পরামর্শ দেয়া হয়েছে।

স্বাআলো/এম