শিরোনাম :
নিউজিল্যান্ডের দুই নারী ক্রিকেটারের বিয়ে গৃহবধূর মরদেহ উদ্ধার, আটক শ্বশুর-শাশুড়ি সামরিক সরকারের ক্ষমতাবলে পররাষ্ট্রমন্ত্রী চাকরিচ্যুত! যেভাবে ল্যাপটপের ওয়েবক্যাম ডিজেবল করবেন বন্ধুকে পাহারায় রেখে নারায়ণগঞ্জে কিশোরিকে ধর্ষণ মুক্তির অপেক্ষায় ‘কটন বার’ বাগেরহাটে বাসচাপায় ঝরে গেল ২ প্রাণ নুসরাত হত্যার ঘটনা ধামাচাপা দিতে অর্থ লেনদেন! নুসরাত হত্যা মামলায় রুহুল আমিন আটক বাস, ট্রাক এবং মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ, হতাহত ৫ টাঙ্গাইলে নদীতে ডুবে দুই বোনের মৃত্যু স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দশ বছরের প্রতিবন্ধীর উপর এমপির ভালোবাসা! বিএনপি মনোনয়ন বাণিজ্য করেছে: প্রধানমন্ত্রী কালিগঞ্জের সড়কে বেহাল দশা, ভোগান্তিতে জনসাধারণ কাঁঠালে রয়েছে নানা রোগের সমাধান নদী ভাঙন পরিদর্শনে দুই মন্ত্রী, দ্রুত প্রতিকার বাগেরহাটে প্রকাশ্যে যুবক কে কুপিয়ে জখম ‘সুদের শিকার’ ব্যবসায়ীর আত্মহত্যা, ভিটে হারা অন্তত ২৫ টেকনাফে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আশঙ্কাজনক ১১ অবশেষে বাতিল হল সোনাগাজী মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটি অভয়নগরে ভেজাল ওষুধসহ ওষুধ তৈরির কারখানা জব্দ একশ কোটি টাকা বিনিয়োগে ফলাফল ‘ঘোড়ার ডিম’ চন্দ্রপৃষ্ঠ থেকে বের হল পানি হাতিরঝিল লেক থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার

মির্জা ফখরুলকে আমন্ত্রণের কথা অস্বীকার জাতিসংঘের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : বিএনপি দাবি করলেও জাতিসংঘ থেকে জানানো হয়েছে, বিএনপি মহাসচিব অ্যান্তনিও গুতেরেস দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কোনো আমন্ত্রণ জানাননি। বরং মির্জা ফখরুলের অনুরোধে তার সঙ্গে বৈঠক করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব মিরোস্লেভ জানকো।

সংস্থাটির মহাসচিব দপ্তরের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অফিসার জোয়স লুইস ডায়াজ এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ২০১৪ সালে ভারতীয় জনতাপার্টি ক্ষমতা গ্রহণের পর বিএনপি চেয়ারপারসনকে দলটির শীর্ষ নেতা অমিত শাহ ফোন করেছিলেন বলে দাবি করা হয়। তবে সেই দাবিটিও অসত্য প্রমাণিত হয়।

সম্প্রতি জাতিসংঘ সদর দপ্তরে যাওয়ার আগে সাংবাদিকদের মির্জা ফখরুল জানান, জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে জাতিসংঘ সদরদপ্তরে যাচ্ছেন তিনি। তারপর দলটির শীর্ষ নেতা মওদুদ আহমেদ বলেন, জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রে গেছেন মির্জা ফখরুল।

২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন বর্জন করা বিএনপিকে এবার ভোটে আসতে কেনো রকম আমন্ত্রণ জানাবে না সরকার-জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দশম সংসদ নির্বাচনের আগে দেশ-বিদেশের বিভিন্ন দেশ ও সংস্থাও নানা উদ্যোগ নিয়েছিল। কিন্তু এবার দৃশ্যমান কোনো তৎপরতাও নেই।

আরো পড়ুন >> জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে নিউইয়র্ক গেলেন ফখরুল

এর মধ্যে মঙ্গলবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিউইয়র্কের উদ্দেশে রওনা হন বিএনপি মহাসচিব এবং দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। তারা এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইট-৫৮৫ এ যাত্রা করেন।

সেদিন বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা সেদিন বলেন, জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে মির্জা ফখরুল এবং নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল গতকাল রাতে নিউইয়র্কের উদ্দেশে রওনা হয়েছেন।

বৃহস্পতিবার ফখরুল বৈঠক করবেন গুতেরেসের সঙ্গে, এমন কথাও প্রচার করে বিএনপি। নিউ ইয়র্ক স্থানীয় সময় সকাল ১০টায় জাতিসংঘের সদর দপ্তরে ফখরুল বৈঠকে বসেনও। তবে গুতেরেস নয়, সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে হয় এই বৈঠক। আর গুতেরেস তখন ঘানায় সংস্থার সাবেক মহাসচিব কফি আনানের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে ছিলেন।

আরো পড়ুন >> জাতিসংঘের মহাসচিবের দেখা মেলেনি, সহকারীর সাথে বৈঠক ফখরুলের

ফখরুলকে আমন্ত্রণ জানিয়ে গুতেরেস কেন ঘানায়- এই প্রশ্ন জানিয়ে বাংলাদেশের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরের পক্ষ থেকে মেইল পাঠানো হয় জাতিসংঘের সহকারী মহাসচিব মিরোস্লেভ জানকোর কাছে। আর তার অফিস থেকৈ জানানো হয়, ‘বিএনপির অনুরোধেই মিরোস্লেভ জানকো সাথে মির্জা ফখরুলের বৈঠক হয়। নির্বাচনের আগে বিভিন্ন দেশের রাজনৈতিক দলের সঙ্গে এমন বৈঠক নিয়মিত করা হয়ে থাকে।

 

স্বাআলো/ডিএম