শিরোনাম :
ঈদে সড়কে নিরাপত্তা নিয়ে কঠিন সিদ্ধান্ত নিলেন ওবায়দুল কাদের গলায় মাছের কাঁটা বিধলে ছাড়িয়ে নেবেন যেভাবে ৫২ মানহীন পণ্য বাজার থেকে সরেনি, ক্ষুব্ধ হাইকোর্ট জীবনের কঠিন বিপর্যয়ে নিজেকে শক্ত রাখার উপায় আগামীকাল যেসব জেলায় প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা মামলা করে বিপাকে, দাবি হেজবুত তওহীদের মমতার রাজ্যে গেরুয়াদের হানা আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা আপনি কি সিলিকা জেল ফেলে দেন! অনেক উপকারী এটি এবার সিপিএলে দল পেলেন বাংলাদেশের আফিফ ফের দিল্লির মসনদে মোদি প্রকাশ্যে টিকটক তারকাকে গুলি করে হত্যা বিজেপির জয়ের আভাসে আতঙ্কিত ভারতীয় মুসলিম ট্রেনের অগ্রিম টিকিট: ২য় দিনেও উপচে পড়া ভিড় ১৬০ টাকায় বিক্রি হচ্ছে অনলাইন প্রোফাইল! অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা, আটক ৭ হঠাৎ মাতামুহুরী সেতুর অচলাবস্থা, চরম ভোগান্তিতে দূরপাল্লার যাত্রী বিশ্বকাপে কোহলির পায়ে থাকবে স্বর্ণের জুতা বাঞ্ছারামপুরে মাদকসহ আটক ২ পারমাণবিক যুদ্ধের সর্বোচ্চ ঝুঁকিতে বিশ্ব : জাতিসংঘ

বিশ্ব মুসলিম নেতারা মসজিদে হামলা নিয়ে যা বললেন

প্রাণহানির ঘটনায় ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব

আন্তর্জাতিক, ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলা চালিয়ে ৪৯ জনের প্রাণহানির ঘটনায় ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব। মুসলিমবিদ্বেষ ও অভিবাসীদের প্রতি ঘৃণা থেকে জন্ম এ হামলায় বিশ্বজুড়ে ঘৃণা, ভয়, ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

শুক্রবার ওই হামলার আগে টুইটারে ইসলামফোবিয়া ও মুসলিমবিদ্বেষী নানা বক্তব্যে ইশতেহার প্রকাশ করে ভয়ংকর সন্ত্রাসী ব্রেনটন টেরেন্ট। বিভিন্ন দেশের মুসলিম নেতাদের বক্তব্য ও বিবৃতিতে ফুটে উঠেছে সেই ক্ষোভ। তিনি বলেন, ‘বিশ্বজুড়ে গণহত্যার শিকার হচ্ছে মুসলিমরা। কিন্তু মুসলমানদের বিরুদ্ধে শত্রুতা গুরুত্বহীনভাবে বিবেচনা করছে বিশ্ব। হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এটাকে ইসলামফোবিয়ার ফল অভিহিত করে ইমরান খান বলেন, সন্ত্রাসবাদ কখনও ধর্ম হতে পারে না। নিহত ও তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও আল আজহার মসজিদের প্রধান ইমাম শেখ আহমেদ আল-তায়েব লোমহর্ষক এই গণহত্যার কড়া নিন্দা জানিয়েছেন। বলেছেন, লোমহর্ষক এই সন্ত্রাসী হামলা দেশে দেশে ক্রমবর্ধিষ্ণু ইসলামফোবিয়া, মুসলিম বিদ্বেষের কথা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ আশা করছেন নিউজিল্যান্ড শিগগিরই এসব সন্ত্রাসীকে গ্রেফতার করবে এবং আইনের আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

আরো পড়ুন>>>নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় সন্দেহভাজন ট্যারেন্ট রিমান্ডে

মালয়েশিয়ার বৃহত্তম গণতান্ত্রিক দল ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের নেতা খ্যাতনামা নেতা আনোয়ার ইবরাহিম আলজাজিরাকে এক সাক্ষাৎকারে বলেছেন, ক্রাইস্টচার্চ সন্ত্রাসী হামলায় ক্ষতবিক্ষত হয়েছে মালয়েশীয়দের হৃদয়। বিশ্ব মানবতা ও শান্তির জন্য এটাকে এক ট্র্যাজেডি হিসেবে অভিহিত করেছেন তিনি।

গুলি করে নিরীহ মানুষকে হত্যার ঘটনার কড়া প্রতিবাদ জানিয়েছে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেছেন, ‘আমরা এই ধরনের সহিংস কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই।’

এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেছেন, ‘ইন্দোনেশিয়া সরকার হত্যার শিকার ও তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে। সেই সঙ্গে এ ঘটনার তীব্র নিন্দা প্রকাশ করছে।’ এ হামলার সময় আল নূর মসজিদের ভেতরে ছয় ইন্দোনেশীয় মুসল্লি ছিল বলে জানিয়েছেন তিনি।

স্বাআলো/আরবিএ