শিরোনাম :
পঞ্চগড়সহ ৪ জেলার পরিবহন ধর্মঘট প্রত্যাহার শ্রীলঙ্কায় নিহতের সংখ্যায় কমেছে ১০৬ জন ইলিশ ধরায় ১৩ জনকে ৭ দিনের কারাদণ্ড দ্বিতীয় অধিবেশনে প্রশ্ন রয়েছে ১০৮৪টি কাঙ্খিত মান অর্জন সাপেক্ষে পর্যায়ক্রমে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে : শিক্ষামন্ত্রী চেয়ারম্যানের গুলিতে কৃষক নিহত শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধের কারাদণ্ড বিএনপির নেতা জাহিদ শপথ নেয়ায় ভোটাররা আনন্দিত বরগুনায় উপজেলা চেয়ারম্যানদের শপথ গ্রহণ সরকারি চাকরিতে আপাতত বয়সসীমা ৩৫ হচ্ছে না আগামী ১০ মে ১৬ জেলায় প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা হাজী সরদার মর্ত্তুজ আলী মাধ্যমিক বিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপন টিসিবির পণ্য উত্তোলন করলেও গাইবান্ধায় শুরু হয়নি বিক্রি ওসির ফেসবুক আইডি হ্যাকড ইবিতে চট্টগ্রাম সমিতির বিদায় ও নবীণ বরণ পিরোজপুরে উপজেলা চেয়ারম্যানদের শপথ গ্রহণ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার প্রস্তাব নুসরাত হত্যা মামলায় শাকিল গ্রেপ্তার স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক কারাগারে নুসরাত হত্যাকারীদের ফাঁসির দাবি ‘রমজানে রংপুর বিভাগকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হবে’ ধর্মঘটকে পুঁজি করে অটোর ভাড়া দ্বিগুণ ইউনিসেফের ‘শিশু অধিকার’ প্রতিনিধি হলেন মিরাজ পরীক্ষা কেন্দ্রে যৌন হয়রানির অভিযোগে প্রদর্শক কারাগারে বখাটের হাত থেকে রক্ষা পেতে শিক্ষকের সংবাদ সম্মেলন

রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ

১৫ দিন পরে শুরু হয় রমজান মাস।

ডেস্ক রিপোর্ট: আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে। শবে বরাতের ১৫ দিন পরে শুরু হয় রমজান মাস। সে হিসেবে চাঁদ দেখা সাপেক্ষে রমজান শুরু হতে পারে ৭ মে। বিষয়টিকে গুরুত্ব দিয়ে বরাবরের মতো এ বছরও সেহরি ও ইফতারের সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর মুফতি ওয়ালীয়র রহমান খান, মুহাদ্দিস মোহাম্মদ আব্দুল্লাহ এবং দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগ এর পরিচালক আনিছুর রহমান সরকার স্বাক্ষরিত এই সময়সূচিতে ধর্মীয় নিয়ম কানুনগুলো সতর্কতার সঙ্গে প্রতিফলিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন প্রণীত এই রোজা ও সেহরির সময়সূচি সরকারিভাবে গণ্য এবং দেশের সব মসজিদে এই সময়সূচি অনুসারে রমজান মাসে আজান দেওয়া হয়ে থাকে।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে । ফজরের নামাজের ওয়াক্তের শুরু সুবহে সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে। তাই সেহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। অন্যদিকে, সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

সূচি অনুযায়ী, আগামী ৬ মে রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতে সেহরি খেয়ে ৭ মে মঙ্গলবার থেকে রোজা রাখতে হবে। ওইদিন সেহরির শেষ সময় হবে রাত ৩টা ৫২ মিনিটে আর ইফতারের সময় হবে সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে। রোজা শুরু হবে বৈশাখ মাসের ২৪ তারিখে।  ৩০ রমজান হিসেবে চলবে জ্যৈষ্ঠ মাসের ২২ তারিখ পর্যন্ত।  রমজান মাস পূর্ণ ৩০ দিনের হলে অর্থাৎ রোজা ৩০টি হলে ঈদুল ফিতর আগামী ৬ জুন হওয়ার কথা রয়েছে।

সেহরি ও ইফতারের সময়সূচি

স্বাআলো/আরবিএ